যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির রেকর্ড

যদিও যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থী ভর্তির এই সংখ্যায় প্রতিবেশী ভারত ও নেপাল থেকে এখনও পিছিয়ে বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 04:14 PM
Updated : 15 Nov 2022, 04:14 PM

যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির সংখ্যা আগের সব রেকর্ড ছাড়িয়েছে। এই শিক্ষাবর্ষে সে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ১০ হাজার ৫৯৭ জন বাংলাদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা তিন গুণেরও বেশি বেড়েছে। ২০১১-২০১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ভর্তি সংখ্যা ছিল ৩ হাজার ৩১৪ জন।

২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীর সংখ্যা গত বছর থেকে ২৩ দশমিক ৩০ শতাংশ বাড়ার কথাও জানিয়েছে যুক্তরাষ্ট্র দূতাবাস। আগের বছর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ৮ হাজার ৫৯৮ জন শিক্ষার্থী ভর্তি হয়েছিল।

ইউএসএ-তে ভর্তি হওয়া বিদেশি শিক্ষার্থী বিষয়ক বার্ষিক প্রতিবেদন ‘২০২২ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’-এ উঠে এসেছে এ তথ্য।

দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতার পরপর ১৯৭৪-১৯৭৫ শিক্ষাবর্ষে বাংলাদেশ থেকে আমেরিকাতে লেখাপড়া করতে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৪৮০ জন।

বাংলাদেশ থেকে রেকর্ড সংখ্যক শিক্ষার্থী ভর্তির প্রতিক্রিয়ায় ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, “যুক্তরাষ্ট্র বাংলাদেশি শিক্ষার্থীদের সবসময় স্বাগত জানায়। বাংলাদেশি শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে যুগান্তকারী গবেষণায় জড়িত হওয়া থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পাসের জীবনকে সমৃদ্ধ করার পাশাপাশি যুক্তরাষ্ট্র জুড়ে তাদের মেধার স্বাক্ষর রেখে চলেছে।”

তিনি আরও বলেন, “আমরা জেনে আনন্দিত যে সময়ের সাথে সাথে আরও বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রকে তাদের উচ্চশিক্ষার গন্তব্য হিসেবে বেছে নিচ্ছে।”

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স ব্যুরো এবং ইন্টারন্যাশনাল এডুকেশন ইনস্টিটিউট যৌথভাবে প্রতিবছর ‘ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল অ্যাক্সচেঞ্জ’ প্রকাশ করে।

সোমবার প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে মোট বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে ৯ লাখ ৪৮ হাজার ৫১৯ জন। আগের বছর এই সংখ্যা ছিল ৯ লাখ ১৪ হাজার ৯৫ জন। 

প্রতিবেদন অনুযায়ী, ২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে ভর্তি আন্তর্জাতিক শিক্ষার্থীর প্রায় ৫২ ভাগই গিয়েছেন চীন ও ভারত থেকে।

যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থী ভর্তির দিক থেকে আগের মতোই প্রথম অবস্থানে রয়েছে চীন। ভর্তি শিক্ষার্থীর সংখ্যা আগের বছর থেকে কমলেও চীনা শিক্ষার্থীদের সংখ্যা মোট অংকের ৩০ দশমিক ৬০ শতাংশ।

দেশটি থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন ২ লাখ ৯০ হাজার ৮৬ জন। আগের বছর এই সংখ্যা ছিল ৩ লাখ ১৭ হাজার ২৯৯ জন।

যুক্তরাষ্ট্রে ভর্তি হওয়া বিদেশি শিক্ষার্থীর হিসাবে দ্বিতীয় অবস্থানে থাকা ভারত থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছেন ১ লাখ ৯৯ হাজার ১৮২ জন। যা মোট সংখ্যার শতকরা ২১ ভাগ। আগের বছর এই সংখ্যা ছিল ১ লাখ ৬৭ হাজার ৫৮২ জন।

যুক্তরাষ্ট্রের পড়তে যাওয়া বিদেশি শিক্ষার্থীর হিসাবে চীন ও ভারতের পর রয়েছে যথাক্রমে দক্ষিণ কোরিয়া (৪০ হাজার ৭৫৫ জন), কানাডা (২৭ হাজার ১৩ জন), ভিয়েতনাম (২০ হাজার ৭১৩ জন), তাইওয়ান (২০ হাজার ৪৮৭ জন), সৌদি আরব (২০ হাজার ৪৮৭ জন), ব্রাজিল (১৪ হাজার ৮৯৭ জন), মেক্সিকো (১৪ হাজার ৫০০ জন), নাইজেরিয়া (১৪ হাজার ৪৩৮ জন), জাপান (১৩ হাজার ৪৪৯ জন) ও নেপাল (১১ হাজার ৭৭৯ জন)।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “যুক্তরাষ্ট্র সে দেশে আন্তর্জাতিক শিক্ষার্থীদের আসা-যাওয়সহ আন্তর্জাতিক শিক্ষার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, যা আন্তর্জাতিক শিক্ষার সমর্থনে প্রণীত যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এবং শিক্ষা বিভাগের নীতি বিষয়ক যৌথ বিবৃতিতে পুনর্ব্যক্ত করা হয়েছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক