পঞ্চগড়ে সহিংসতায় জামায়াত-বিএনপি জড়িত: স্বরাষ্ট্রমন্ত্রী

“মারামারি করতে গিয়ে একজন শিবির নেতা নিহত হন। এই ঘটনায় বিএনপির ফজলে রাব্বি নামে একজন গ্রেপ্তার হয়েছে।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 02:18 PM
Updated : 6 March 2023, 02:18 PM

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের উপর হামলাসহ পরবর্তী সহিংসতার জন্য বিএনপি-জামায়াতকে দায়ী করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সোমবার সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার সময় দল দুটিকে দায়ী করে তার বক্তব্য আসে।

পঞ্চগড়ের আহমদনগর এলাকায় আহমদিয়া সম্প্রদায়ের কয়েক হাজার মানুষের বসবাস। সেখানে প্রতিবছরই সালানা জলসা হয়ে থাকে।

এই জলসা বন্ধের দাবিতে গত শুক্রবার জুম্মার নামাজের পর বিক্ষোভ মিছিল নিয়ে কয়েকশ লোক পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। ট্রাফিক পুলিশের কার্যালয়ে অগ্নিসংযোগ, দোকানপাট ভাঙচুর ছাড়াও আহমদিয়া সম্প্রদায়ের লোকজনের বাড়িঘরে আগুন দেওয়া হয়। সংঘর্ষে নিহত হন দুজন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “এই ধর্মীয় অনুষ্ঠানে যোগদান করতে যাওয়ার সময় জামায়াতে ইসলামী ও বিএনপির লোকজন তাদের বাধা দেয় এবং হামলা চালায়। তাদের ঘরবাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠানে এবং অনুষ্ঠানস্থলে আগুন ধরিয়ে দেয়।

“এই ঘটনায় আহমাদিয়া সম্প্রদায়ের একজনকে হত্যা করা হয় এবং মারামারি করতে গিয়ে একজন শিবির নেতা নিহত হন। এই ঘটনায় বিএনপির ফজলে রাব্বি নামে একজন গ্রেপ্তার হয়েছে এবং আদালতে আহমদিয়া সম্প্রদায়ের অনুষ্ঠান বন্ধ করতে এসেছিলেন বলে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।”

পঞ্চগড়ে সহিংসতার ঘটনায় ৭টি মামলা হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী, গ্রেপ্তার করা হয়েছে ৮১ জনকে।

সেখানে আইনশৃঙ্খলা বাহিনী ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করেছে জানিয়ে তিনি বলেন,

র‌্যাবের গাড়ি ভাঙচুর-অগ্নিসংযোগ এবং র‌্যাবের এক সদস্য আহত হওয়ার পরেও তারা চরম ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করেছে।

এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান কামাল বলেন, “আগাম তথ্য দিতে না পারার পেছনে গোয়েন্দাদের কোনো ব্যর্থতা আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কোনো গাফিলতি থাকলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।”

পঞ্চগড়ের ঘটনার জন্য বিএনপি সরকারকে দায়ী করছে। তারা বলছে, তাদের আন্দোলনে বানচালের উদ্দেশ্যে এই ঘটনা ঘটানো হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “বিএনপির ইতিহাসে গাড়ি, মানুষ, গরুভর্তি ট্রাক পোড়ানোর ঘটনা আছে। ২০১৪-২০১৫ সালে তারা নারকীয় এ ধরণের ঘটনা ঘটিয়েছে।

“আওয়ামী লীগ জনগণের দল। জনগণ নিয়েই তারা চলে। জনগণের বিপক্ষে কোনোদিন আওয়ামী লীগ যায় না। যারা এধরনের ঘটনা ঘটিয়েছে, তারা নিজেদের আড়াল করতে বিভ্রান্তিকর খবর ছড়াচ্ছে।”

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে অগ্নিকাণ্ডের বিষয়ে আসাদুজ্জামান কামাল বলেন, “এটা নাশতকা কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। তারপরেও আমরা জানি রোহিঙ্গা ক্যাম্পে বসবাসকারীরা সিলিন্ডারে রান্নাবান্না করে। কাছাকাছি সাতটি ফায়ার সার্ভিস ইউনিট আছে। আর ক্যাম্পগুলোতে আগুন লাগলে তা দ্রুত ছড়িয়ে পড়ে। ঘটনাটি সেরকম কিনা তা তদন্তে বেরিয়ে আসবে।

Also Read: ক্যাম্পে পুড়ল ২ হাজার ঘর, আশ্রয়হীন ১২ হাজার রোহিঙ্গা

“আগুনে ক্ষতিগ্রস্তদের আপাতত ব্যবস্থা নেওয়া হয়েছে। ভাসানচরে তাদের জন্য বড় ধরনের ব্যবস্থা আছে। যারা সেখানে স্বেচ্ছায় যেতে চান, তাদের নেওয়া হচ্ছে।”

২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে এই আইনশৃঙ্খলা রক্ষা সংক্রান্ত সভা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনে দেশে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীকে প্রয়োজনীয় সব ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

একাত্তরের গণহত্যা স্মরণে ২৪ মার্চ রাত সাড়ে ১০টা থেকে ১০টা ৩১ মিনিট পর্যন্ত এক মিনিট দেশে সব বাতি বন্ধ রাখা হবে।

এই দুই দিনের কর্মসূচি ধরে কোনো ধরনের হুমকির তথ্য গোয়েন্দা সংস্থার কাছে নেই বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

বিশেষ দিবস কেন্দ্র করে যে কোনো ধরনের গুজব রটনা ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে বলেও জানান তিনি।