ইসির জরিমানা চ্যালেঞ্জ এমপি বাহারের, হাই কোর্টের রুল

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে আচণবিধি লঙ্ঘনের অভিযোগে বাহারকে এক লাখ টাকা জরিমানা করে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2024, 05:50 PM
Updated : 22 Jan 2024, 05:50 PM

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহারকে নির্বাচন কমিশনের করা জরিমানার কারণ ব্যাখ্যা করতে বলেছে হাই কোর্ট। 

বাহারের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের বেঞ্চ এ রুল দেয়। 

বাহাউদ্দিন বাহারের পক্ষে শুনানি করেন সাঈদ আহমেদ রাজা। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন মোহাম্মদ খালেকুজ্জামান ভূঁইয়া। 

সাঈদ রাজা বলেন, “আ ক ম বাহাউদ্দীন বাহারকে নির্বাচন কমিশনের করা এক লাখ টাকা জরিমানা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। 

“যে ধারায় জরিমানা করা হয়েছে সেখানে জরিমানার বিধান নেই। শুধু শৃঙ্খলা ভঙ্গের জন্য সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা করা যায়। তাই ওই টাকা ফেরত দিতে নির্দেশনা চেয়ে ১৮ জানুয়ারি রিট করা হয়। হাই কোর্ট শুনানি নিয়ে রুল জারি করেছেন।” 

আগামী চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, কুমিল্লার বিভাগীয় কমিশনারসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে, বলেন তিনি। 

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগে বাহারের প্রার্থিতা কেন বাতিল করা হবে না তার ব্যাখ্যা তলব করেছিল নির্বাচন কমিশন। 

গত ২৭ ডিসেম্বর নির্বাচন ভবনে শুনানি শেষে বাহারকে এক লাখ টাকা জরিমানা করে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।