ঢাকায় কর্মজীবী নারীদের জন্য ২ হোস্টেল

মিরপুরের হোস্টেলে আছে ৫০৬টি কক্ষ, আর খিলগাঁওয়ে আছে ৪৮২টি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2022, 07:01 PM
Updated : 15 Sept 2022, 07:01 PM

ঢাকার কর্মজীবী নারীদের নিরাপদ আবাসন নিশ্চিতে ১০তলা দুটি হোস্টেল চালু করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

বৃহস্পতিবার ঢাকার মিরপুরে নওয়াব ফয়জুন্নেছা কর্মজীবী মহিলা হোস্টেল এবং খিলগাঁওয়ে বেগম রোকেয়া কর্মজীবী মহিলা হোস্টেলের দুই ভবন উদ্বোধন করেন প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

নতুন এ দুই হোস্টেল নির্মাণে সাড়ে ৪৪ কোটি টাকা ব্যয় হয়েছে। মিরপুরে নওয়াব ফয়জুন্নেছা কর্মজীবী মহিলা হোস্টেলের কক্ষ ৫০৬টি। খিলগাঁওয়ে বেগম রোকেয়া কর্মজীবী মহিলা হোস্টেলের কক্ষ ৪৮২টি। দুই হোস্টেলেই লিফট, ক্রীড়া কক্ষ, টিভি রুমসহ রয়েছে অন্যান্য সু্যোগ সুবিধা বলে অনুষ্ঠানে জানানো হয়।

বাংলাদেশের নারীরা পুরুষের চেয়ে বেশি সু্যোগ চায় না মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, “তারা সমান সুযোগ চায়। বঙ্গবন্ধু এমন একটি রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন, যে রাষ্ট্র হবে শোষণ ও বঞ্চনা মুক্ত; যেখানে নারী-পুরুষ সমানভাবে নিজ নিজ যোগ্যতা দেশের উন্নয়নে ভূমিকা রাখবে।

“বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে নারীরা পুরুষের সমান যোগ্যতা, কোনো কোনো ক্ষেত্রে বেশি দক্ষতা ও যোগ্যতার পরিচয় দিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখছে; যা জাতির পিতার স্বপ্নেরই প্রতিফলন।”

কর্মজীবি নারীরা যাতে কর্মক্ষেত্রে নিশ্চিন্তে কাজ করতে পারে, সেজন্য ১০টি কর্মজীবি নারী হোস্টেল ও ১২০টি ডে-কেয়ার সেন্টার পরিচালনা করার কথা জানিয়ে তিনি বলেন, “জেলা ও উপজেলা পর্যায়ে যেসব ভবন নির্মাণের কার্যক্রম চলমান আছে, সেসব ভবনে কর্মজীবী নারী হোস্টেল ও ডে-কেয়ার সেন্টার স্থাপন করা হবে।”

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক সচিব মো. হাসানুজ্জামান কল্লোল, জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান, অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামান, নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক শারমিন শাহীন এবং নির্বাহী প্রকৌশলী সাইফুজ্জামান চুন্নু।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক