দলবেঁধে চুরি-ছিনতাই, ঢাকায় আটক ১৬ কিশোর-তরুণ

আটজনের বয়স কম হওয়ায় মুচলেকা নিয়ে পরিবারের জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 11:50 AM
Updated : 30 Jan 2023, 11:50 AM

চুরি, ছিনতাই, চাঁদাবাজি, মাদকের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১৬ কিশোর ও তরুণকে ঢাকার তিন এলাকা থেকে আটক করেছে র‌্যাব।

রোববার রাতে ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জ, শ্যামপুর ও কদমতলী এলাকা থেকে এদের আটক করা হয়, যারা 'কিশোর গ্যাং' এর সদস্য বলে জানিয়েছে র‌্যাব ১০।

পরে তাদের মধ্যে আটজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা নিয়ে পরিবারের জিম্মায় তাদের ছেড়ে দেওয়া হয়েছে বলে জানান র‌্যাব ১০ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি ফরিদ উদ্দিন আহমেদ। বাকিদের ভিন্ন মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

তারা হলেন- মো. শাহ জালাল (১৯), মোকাব্বির হোসেন আয়ান (১৯), ইমন সরদার (২০), মো. রাসেল (১৯), মো. সুজন (১৯), মো. মুন্না হোসেন (১৯), মো. রাজু (১৯) ও মো. হাসান (১৯), ।

অতিরিক্ত ডিআইজি ফরিদ জানান, এদের দলনেতা জালাল ওরফে পিচ্চি জালাল। তার নেতৃত্বে দলের সদস্যরা প্রায়ই দক্ষিণ কেরাণীগঞ্জ, শ্যামপুর ও কদমতলী থানার বিভিন্ন এলাকায় দেশি অস্ত্রের ভয় দেখিয়ে পথচারীদের কাছ থেকে জোরপূর্বক মানিব্যাগ, টাকা-পয়সা, স্বর্ণালংকার, মোবাইল হ্যান্ডসেট, ল্যাপটপ ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়।
চুরি ও ছিনতাই ছাড়াও তারা মাদক সেবন, খুচরা মাদকের কারবার, চাঁদাবাজি, ইভটিজিং, পাড়া-মহল্লায় মারামারি এবং মোবাইল ফোনের মাধ্যমে নানা ধরনের অসামাজিক ও অশ্লীল টিকটক ভিডিও তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে আসার অভিযোগও রয়েছে বলে জানান তিনি।

র‌্যাব ১০ অধিনায়ক বলেন, প্রায়ই তারা এলাকায় প্রভাব বিস্তারের জন্য দলবদ্ধ হয়ে ‘সংঘাত সৃষ্টি ও ভয়ভীতি দেখিয়ে ত্রাসের পরিবেশ সৃষ্টি করে’ সাধারণের চলাচলে সমস্যা সৃষ্টি করে আসছিল।

দুই থানায় ছিনতাই মামলা থাকায় এদের মধ্যে শাহ জালাল, আয়ান, ইমন ও রাসেলকে শ্যামপুর থানায় এবং সুজন, মুন্না, রাজু ও হাসানকে কদমতলী থানায় হস্তান্তর করা হয়েছে।