বিএসএমএমইউর নতুন উপাচার্য দীন মোহাম্মদ নূরুল হক

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চক্ষু চিকিৎসক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2024, 12:34 PM
Updated : 11 March 2024, 12:34 PM

স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হককে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব দিয়েছে সরকার।

তিনি আগামী চার বছর ওই দায়িত্ব পালন করবেন বলে সোমবার এক প্রজ্ঞাপনে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

সেখানে বলা হয়, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের অনুমোদনক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮ এর ১২ ধারা অনুসারে অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হককে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ করা হল।

প্রজ্ঞাপনে বলা হয়, উপাচার্য হিসেবে নিযুক্তির মেয়াদ চার বছর। এই পদে তিনি তার অবসর অব্যবহিত পদের সম পরিমাণ বেতন ভাতা পাবেন। এছাড়া বিধি অনুযায়ী উপাচার্যের পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

অধ্যাপক দীন মোহাম্মদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চক্ষু চিকিৎসক। চোখের চিকিৎসায় অবদানের জন্য তিনি প্রধানমন্ত্রীর কাছ থেকে ডা. আলীম মেমোরিয়াল অ্যাওয়ার্ড পেয়েছেন।

তিনি ঢাকার জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার গ্রামের বাড়ি কিশোরগঞ্জে, এলাকায় তিনি ‘ননী ডাক্তার’ হিসেবে পরিচিত।