বাস ভাড়া বাড়ল ২৭%

ডিজেলের দাম বাড়ায় বাস ভাড়া ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ এবং বাস মালিকদের সভায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2021, 11:29 AM
Updated : 7 Nov 2021, 12:01 PM

সারাদেশে দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা হচ্ছে। আর মহানগরীতে বিভিন্ন রুটের বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সার থেকে বেড়ে হচ্ছে ২ টাকা ১৫ পয়সা। মিনিবাসের ক্ষেত্রে  ১ টাকা ৬০ পয়সা থেকে বেড়ে হচ্ছে ২ টাকা ৫ পয়সা।

এই হিসাবে দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ এবং ঢাকায় ২৬ দশমিক ৫ শতাংশ  ভাড়া বাড়ছে। বাসের সর্বনিম্ন  ভাড়া ১০ টাকা এবং  মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

রোববার ঢাকার বনানীতে বিআরটিএ কার্যালয়ে ভাড়া পুনর্নির্ধারণ বিষয়ক কমিটির সভা শেষে বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, “এই ভাড়া কার্যকর হবে কাল (সোমবার) থেকে।  আজ আমরা মন্ত্রণালয়ে পাঠাব। এরপর প্রজ্ঞাপন জারি হবে।"

ভাড়ার এই নতুন হার ডিজেলচালিত বাসের জন্য প্রযোজ্য জানিয়ে তিনি বলেন, “সিএনজিচালিতে বাসের ভাড়া এক পয়সাও বাড়ানো যাবে না, তাদের জন্য এই ভাড়া প্রযোজ্য নয়, আগের রেটে নেবে।”

ডিজেলের দাম বাড়ায় সারা দেশে তিন দিন ধরে চলা ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ।

বিআরটিএ কার্যালয়ে বৈঠকের পর সাংবাদিকদের সামনে এসে তিনি বলেন, “আমি বাসের মালিকদের অনুরোধ করব, ধর্মঘট প্রত্যাহার করে যেন দেশ স্বাভাবিক অবস্থা হয়।”

সরকার ডিজেলের দাম এক ধাক্কায় ২৩ শতাংশ বাড়ানোর পর শুক্রবার সকাল থেকে পরিবহন মালিক-শ্রমিকদের এই ধর্মঘট শুরু হয়।

নগরপরিবহন ও দূরপাল্লার বাসের পাশাপাশি পণ্যবাহী যানবাহন চলাচলও বন্ধ রাখা হয়। শনিবার থেকে ধর্মঘটে যান লঞ্চ মালিকরাও।

এর আগে সবশেষ ২০১৫ সালে নগর পরিবহনে বাসের ভাড়া প্রতি কিলেমিটারে ১ টাকা ৭০ পয়সা এবং মিনিবাসের জন্য ১ টাকা ৬০ পয়সা নির্ধারণ করে দেয় সরকার। আর ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় ১ টাকা ৪২ পয়সা।

রোববারের বৈঠকে পরিবহন মালিকদের পক্ষ মহানগরে বাস ভাড়া প্রতি কিলোমিটারে ৪১ শতাংশ বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা এবং মিনিবাসে ৫০ শতাংশ বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা করার প্রস্তাব করা হয়। আর দূরপাল্লার বাস ভাড়া ৪১ শতাংশ বাড়িয়ে প্রতি কিলোমিটারে ২ টাকা করার দাবি তোলেন পরিবহন মালিকরা।

অন্যদিকে বিআরটিএর পক্ষ থেকে বলা হয়, সবশেষ ব্যয় বিশ্লেষণ অনুযায়ী দূরপাল্লা ও মহানগরী এলাকায় ভাড়া হতে পারে যথাক্রমে ১ টাকা ৮২ পয়সা ও ২ টাকা ১০ পয়সা। তার সঙ্গে ডিজেলের মূল্যবৃদ্ধির হার সমন্বয় করে বাস ভাড়া পুনর্নির্ধারণের বিষয়টি আলোচনা হতে পারে।

দীর্ঘ সাড় পাঁচ ঘণ্টার পর বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার এবং  বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ সংবাদ সম্মেলনে এসে ভাড়ার নতুন হার ঘোষণা করেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক