তেঁতুলিয়ায় তাপমাত্রা নেমেছে ৪.৫ ডিগ্রি সেলসিয়াসে

দেশের তিন বিভাগ ও কয়েকটি জেলার ওপর দিয়ে বয়ে চলা মৃদু থেকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহের মধ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় থার্মোমিটারের পারদ নেমেছে ৪.৫ ডিগ্রি সেলসিয়াসে, যা এ মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2019, 08:36 AM
Updated : 29 Dec 2019, 08:38 AM

আবহাওয়া অফিস বলছে, নতুন বছরের শুরুতেই আরেক দফা শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে দেশের বিভিন্ন এলাকায়।

ডিসেম্বরের দ্বিতীয়ার্ধে পর পর দুই দফা শৈত্যপ্রবাহের কবলে পড়ে দেশের বিভিন্ন অঞ্চল। এর মধ্যে কেবল ২২ ডিসেম্বরই কোথাও শৈত্যপ্রবাহ ছিল না।

রোববার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। সে সময় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া টাঙ্গাইলে ৯.৫ ডিগ্রি সেলসিয়াস, নেত্রকোণায় ৯.৭ ডিগ্রি সেলসিয়াস, শ্রীমঙ্গলে ৭.৯ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীতে ৯.৫ ডিগ্রি সেলসিয়াস, ঈশ্বরদী ও বদলগাছিতে ৮.৩ ডিগ্রি সেলসিয়াস, রংপুরে ৯.৪ ডিগ্রি সেলসিয়াস, দিনাজপুরে ৬.৯ ডিগ্রি সেলসিয়াস, সৈয়দপুরে ৮.২ ডিগ্রি সেলসিয়াস, ডিমলায় ৭.২ ডিগ্রি সেলসিয়াস, রাজারহাটে ৭.৭ ডিগ্রি সেলসিয়াস, চুয়াডাঙ্গায় ৮.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, টাঙ্গাইল, শ্রীমঙ্গল, কুষ্টিয়া অঞ্চলসহ রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রোববার দিনের তাপমাত্রা কিছুটা বাড়লেও রাতের তাপমাত্রা আরও কমতে পারে।

“পশ্চিমা লঘুচাপের প্রভাবে জানুয়ারির ৪ তারিখ থেকে ৫ তারিখ দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হতে পারে। তাতে তাপমাত্রা ফের কমবে এবং অনেক জায়গায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ৬ জানুয়ারি থেকে কয়েক দিন এমন আবহাওয়া থাকতে পারে।”

গতবছর ৮ জানুয়ারি তেঁতুলিয়ায় তাপমাত্রা নেমেছিল ২.৬ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা।

পুরনো খবর-