মেয়াদের দুই বছর বাকি থাকতে কায়কাউসের চুক্তি বাতিল

তাকে ২০২২ সালের ৭ ডিসেম্বরে ৩ বছরের জন্য বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক করা হয়। এই হিসাবে ৩৬ মাসের মধ্যে তিনি দায়িত্ব পালন করলেন ১৩ মাস।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 04:38 PM
Updated : 7 Feb 2024, 04:38 PM

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের প্রধান কার্যালয়ের ‘বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে মেয়াদ পূরণের দুই বছর বাকি থাকতেই আহমদ কায়কাউসের চুক্তি বাতিল করেছে সরকার।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

কায়কাউস চুক্তিভিত্তিক নিয়োগে মুখ্য সচিবের পদে ছিলেন। তাকে ২০২২ সালের ৭ ডিসেম্বরে তিন বছরের জন্য বিশ্ব ব্যাংকে বিকল্প নির্বাহী পরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। এই হিসাবে ৩৬ মাসের মধ্যে তিনি দায়িত্ব পালন করলেন ১৩ মাস।

কেন কায়কাউসের চুক্তি বাতিল হল, সে বিষয়ে কোনো ব্যাখ্যা এসব প্রজ্ঞাপনে দেওয়া হয় না। বরাবরের মতোই রাষ্ট্রপতির আদেশ এবং ‘জনস্বার্থ’ শব্দটি উল্লেখ থাকে এতে।

জ্যেষ্ঠ সচিব কায়কাউস বিসিএসের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন। এরপর যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের উইলিয়ামস কলেজ থেকে উন্নয়ন অর্থনীতিতে এমএ ডিগ্রি নেওয়ার পর ইউনিভার্সিটি অব টেক্সাস থেকে পিএইচডি ডিগ্রি নেন।

২০১৬ সালের ১৫ ডিসেম্বর তিনি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন বিদ্যুৎ বিভাগে ভারপ্রাপ্ত সচিব হন।

২০১৭ সালের ২৩ ফেব্রুয়ারিতে তিনি সচিব ও ২০১৯ সালের ফেব্রুয়ারিতে জ্যেষ্ঠ সচিব হিসেবে পদোন্নতি পান। তিনি ২০২২ সালের ৮ ডিসেম্বর সরকারি চাকরি থেকে অবসরে যান।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আরও এক বছর

একই দিন রাষ্ট্রপতির প্রেস সচিব পদে মো. জয়নাল আবেদীনের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ এক বছর বাড়িয়ে প্রজ্ঞাপন জারি হয়েছে।

এতে বলা হয়, আগামী ১১ ফেব্রুয়ারি অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছর মেয়াদে তিনি দায়িত্ব পালন করবেন।

১৯৮৪ ব্যাচের তথ্য ক্যাডারের কর্মকর্তা জয়নাল আবেদীন দীর্ঘদিন জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালকের দায়িত্বে ছিলেন।

তথ্য অধিদপ্তরের অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা থাকাকালে ২০১৫ সালের ১৫ জুন প্রেষণে তিনি রাষ্ট্রপতি প্রেস সচিব পদে নিয়োগ পান।