হাছান-অজিত দোবালের আলোচনায় মিয়ানমার পরিস্থিতিও

“রোহিঙ্গাদের পূর্ণ অধিকারসহ তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসন এবং মিয়ানমারে চলমান পরিস্থিতি নিয়েও একযোগে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে”, বলেন পররাষ্ট্রমন্ত্রী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 01:07 PM
Updated : 7 Feb 2024, 01:07 PM

রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন এবং মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে একযোগে কাজ করার বিষয়ে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোবালের সঙ্গে আলোচনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

মন্ত্রীর ভারত সফরের প্রথম দিন বুধবার সকালে দিল্লির সরদার প্যাটেল ভবনে এই বৈঠক হয়। পরে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে গিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন তিনি।

হাছান মাহমুদ বলেন, উন্নয়ন অগ্রগতির ধারা বজায় রাখতে আঞ্চলিক রাজনৈতিক স্থিতিশীলতা, নিরাপত্তা ও শান্তি যেটি বিরাজমান তা রক্ষা করা হবে। সে লক্ষ্যেই আলোচনা করেছেন তারা। রোহিঙ্গা সমস্যাও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

“রোহিঙ্গাদের পূর্ণ অধিকারসহ তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসন এবং মিয়ানমারে চলমান পরিস্থিতি নিয়েও একযোগে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে।”

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের আমন্ত্রণে মঙ্গলবার রাতে তিনদিনের সফরে ভারতে গেছেন হাছান মাহমুদ। অজিত দোবালের সঙ্গে আলোচনা শেষে রাজঘাটে মহাত্মা গান্ধীর দাহস্থান ও স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান তিনি। সই করেন পরিদর্শন বইয়ে।

বুধবার সন্ধ্যায় দিল্লির হায়দ্রাবাদ হাউজে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন হাছান মাহমুদ। বৃহস্পতি ও শুক্রবার বিবেকানন্দ ফাউন্ডেশনে বক্তৃতাদান এবং একাধিক দ্বিপক্ষীয় বৈঠকের কথা রয়েছে তার।

মঙ্গলবার মধ্যরাতে ঢাকা থেকে দিল্লি পৌঁছার পর পররাষ্ট্রমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান হাইকমিশনার মুস্তাফিজুর রহমান এবং ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা স্মিতা পন্ত।