বৃষ্টি নেমেছে, আবার নামতে পারে

বৃষ্টিতে তাপপ্রবাহ প্রশমিত হবে, বলছে আবহাওয়া অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2023, 01:20 PM
Updated : 27 April 2023, 01:20 PM

ঢাকায় বৃষ্টি হবে- এমন আশা ছিল না, তবুও ঝরেছে। সন্ধ্যার এক পশলা বৃষ্টিতে ধুয়ে গেছে দিনের গরমের অস্বস্তি। আগামী দিনেও এমন বৃষ্টির আভাস দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর।

গত দুদিনের মতো বৃহস্পতিবার দিনভর গরমে পুড়েছে ঢাকা, তাপমাত্রা উঠেছিল ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। তবে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় বান্দরবানে, ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকাসহ পাঁচ বিভাগের বিস্তীর্ণ অঞ্চলজুড়েই এখন বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। তার মধ্যেই সন্ধ্যায় ঝড়-বাদলের দেখা মেলে। ঢাকায় এই কালবৈশাখীতে বাতাসের গড় গতিবেগ ছিল ৬০ কিলোমিটার। এর মধ্যে বিমানবন্দর এলাকায় এই বেগ ৭৪ কিলোমিটারে উঠেছিল।

মহাখালীতে মোটরসাইকেল চালক সাইফুল ইসলাম বলেন, “একটু ভিজে গেলাম। কিন্তু যে গরম গেল, এর মধ্যে বৃষ্টিতে মনে হচ্ছে গরম বোধহয় কমবে একটু।”

বাসের অপেক্ষায় থাকা আলতাফ হোসেন বলেন, “সারাদিন গরমের পর এই বৃষ্টি অনেক ভালো লেগেছে। মনে হচ্ছে, ভেতর থেকে শীতল হয়ে গেছি।”

বড় আশাবাদ প্রকাশ না করলেও বৃহস্পতিবার ঢাকাসহ কয়েকটি জেলায় দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস ছিল আবহাওয়া অধিদপ্তরের।

চৈত্রের শেষে মাঝারি থেকে তীব্র রূপ নেওয়া তাপপ্রবাহ সপ্তাহখানেক ভুগিয়ে কমে এসেছিল গত শুক্র ও শনিবারের বিক্ষিপ্ত বৃষ্টিতে।

সেই তাপপ্রবাহ আবারও ফিরে আসে বুধবার। খুব দ্রুত তা কমার আভাস দেয়নি আবহাওয়া অধিদপ্তর। ছিল বিস্তারের পূর্বাভাসও।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, বৃহস্পতিবার ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বরিশাল বিভাগ ও পাবনা অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃহস্পতিবারের বৃষ্টিতে দেশের অধিকাংশ এলাকায় তাপমাত্রা কয়েক ডিগ্রি সেলসিয়াস কমে ধীরে ধীরে তাপপ্রবাহ প্রশমিত হবে।

“শুক্রবার অনেক এলাকায় তাপপ্রবাহ থাকবে না, কিছু কিছু এলাকায় হয়ত থাকতে পারে। অধিকাংশ জায়গা থেকে তাপপ্রবাহ প্রশমিত হতে পারে । দিনেও বেশ গরম অনুভূত হলেও শুক্রবার সন্ধ্যায় কিছু কিছু এলাকায় ঝড়বৃষ্টি হতে পারে।”

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।