এনআইডি সেবা সহজ করার তাগিদ ইসি আহসান হাবিবের

এনআইডি তথ্যউপাত্ত সংশোধনের আবেদন দ্রুত নিষ্পত্তির জন্য সিএমএসে (কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম) নাগরিকদের দ্রুত সেবা নিশ্চিতের নির্দেশনা দেন এ নির্বাচন কমিশনার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2024, 03:41 PM
Updated : 24 March 2024, 03:41 PM

নাগরিকদের জাতীয় পরিচয়পত্র সেবা সহজ ও দ্রুত নিশ্চিত করার তাগিদ দিয়েছেন নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান।

রোববার আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিটে এক কর্মশালায় তিনি বলেন, বাংলাদেশ ‘স্মাট বাংলাদেশ’ এ রূপান্তরে দ্রুত গতিতে এগিয়ে চলেছে।

“এরই অংশ হিসেবে নির্বাচন কমিশন সচিবালয়ের এনআইডি অনুবিভাগ ও আইডিইএ প্রকল্প (দ্বিতীয় পর্যায়) দেশে-বিদেশে বাংলাদেশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্র সেবা, স্মার্ট জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা হালনাগাদ ও প্রস্তুতে কারিগরি সহায়তায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে।”

তিনি বলেন, মাঠ পর্যায়ে বিভিআরএস (বাংলাদেশ ভোটার রেজিস্ট্রেশন সিস্টেম) ও এবিআইএস (অটোমেটিক বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন সিস্টেম) সফটওয়্যার পরিচালনাকালীন যেসব সমস্যা মোকাবিলা করা হচ্ছে, তা উত্তরণে সুচিন্তিত মতামত উঠে আসবে কর্মশালায়।

এনআইডি তথ্যউপাত্ত সংশোধনের আবেদন দ্রুত নিষ্পত্তির জন্য সিএমএসে (কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম) নাগরিকদের দ্রুত সেবা নিশ্চিতের নির্দেশনা দেন এ নির্বাচন কমিশনার।

“নাগরিকদের বায়োমেট্রিক যাচাই করা করার সুবিধা সহজীকরণ ও উপজেলায় এ সেবাটি দিলে বিপুল সংখ্যক নাগরিকের ভোগান্তি লাঘব হবে,” বলেন তিনি।

নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের সভাপত্বিতে অনুষ্ঠিত কর্মশালায় অন্যদের মধ্যে ইসি সচিব মো. জাহাংগীর আলম, আইডিইএর (দ্বিতীয় পর্যায়) প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।