বাংলাদেশ-নেপালের বাণিজ্য আরও বেশি দেখতে চান মোমেন

“নেপালের উচিত বিদ্যুৎ রপ্তানিতে এগিয়ে আসা,” বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 05:44 PM
Updated : 12 March 2023, 05:44 PM

বাংলাদেশ ও নেপালের বন্ধুত্বের সুবর্ণজয়ন্তীতে বেশ কিছু খাতে দুই দেশের একসঙ্গে কাজ করার সম্ভাবনা দেখছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেছেন, “আমরা আমাদের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা নেপালের সঙ্গে ভাগাভাগি করতে পারি। আর নেপালের উচিত বিদ্যুৎ রপ্তানিতে এগিয়ে আসা।…পর্যটনখাতেও উন্নয়নের অনেক সুযোগ রয়েছে।”

দুই দেশের ৫০ বছরের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উদযাপনের অংশ হিসেবে রোববার ঢাকায় আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

বর্তমানে দ্বিপাক্ষিক বাণিজ্যের আকার মাত্র ১১ কোটি ডলার উল্লেখ করে মোমেন বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্যের আকার পাঁচ থেকে ছয় গুণ বেশি হওয়া উচিত।

অনুষ্ঠানে ঢাকায় নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি বলেন, “আমাদের দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ক্রমাগত বেড়ে চলেছে। বাংলাদেশ ও নেপাল প্রয়োজনের সময়ে এক অন্যের পাশে দাঁড়িয়ে অনেক চ্যালেঞ্জ অতিক্রম করেছে এবং কোভিড-১৯ লড়াইয়েও তা অব্যাহত ছিল।”

অন্যদের মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দীন, দ্য ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট স্টাডিজের (আইআইডিএস) প্রধান সোয়ার্নিম ওয়াগলে, ফরেন সার্ভিস অ্যাকাডেমির রেক্টর মাশফি বিনতে শামস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।