অনলাইনে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়ন যেভাবে

শুরুতে এ সুবিধা মিলছে খুলনা জেলায়। ধাপে ধাপে অন্য জেলাতেও এ কার্যক্রম শুরু হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 03:43 PM
Updated : 1 Feb 2024, 03:43 PM

আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়ন এখন ঘরে বসেই করা যাবে। আর কর্তৃপক্ষও এক নজরেই দেখতে পাবে আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ সংক্রান্ত সব তথ্য। 

বৃহস্পতিবার এ কার্যক্রম উদ্বোধন করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, “ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে সরকার এগিয়ে যাচ্ছে। অনলাইনে আগ্নেয়াস্ত্র লাইসেন্স নবায়ন তারই একটি অংশ।” 

আবেদনের ফি-ও অনলাইনে পরিশোধ করা যাবে জানিয়ে তিনি বলেন, লাইসেন্সধারী ব্যক্তির কাছে এখন থেকে স্মার্টকার্ড থাকবে। শুরুতে এ সুবিধা মিলছে খুলনা জেলায়। ধাপে ধাপে অন্য জেলাতেও এ কার্যক্রম শুরু হবে। 

যেভাবে আবেদন

  • আবেদনকারীকে www.mhapsd.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে, ই- সেবা মেন্যুতে ক্লিক করে ডিজিটাল আর্মস ম্যানেজমেন্ট সিস্টেম (ড্যামস) সাব মেন্যুতে প্রবেশ করতে হবে। অথবা arms.psd.gov.bd থেকে সরাসরি প্রবেশ করা যাবে। এরপর মোবাইল নম্বর দিয়ে ওটিপি সংগ্রহ করে সিস্টেমে লগইন করতে হবে।

  •  জন্ম তারিখ ও এনআইডি নম্বর দিয়ে এনআইডি যাচাই করতে হবে।

  • লাইসেন্স  পেইজে প্রবেশ করে নবায়ন বাটনে ক্লিক করতে হবে। প্রাধিকার সম্পন্ন লাইসেন্সধারীরা প্রাধিকার বাটনের ড্রপ-ডাউন থেকে সংশ্লিষ্ট প্রাধিকার নির্বাচন করবেন। প্রাধিকার নেই এমন লাইসেন্সধারীদের প্রাধিকার বাটনে ক্লিক করার প্রয়োজন নাই। লাইসেন্স ইস্যুকারী জেলা ম্যাজিস্ট্রেট কার্যালয়ে লাইসেন্স নবায়ন করতে চাইলে অফিস নির্বাচনের প্রয়োজন নাই। অন্য কোন জেলা থেকে নবায়ন করতে চাইলে আবেদনকারীকে সেই অফিস নির্বাচন করতে হবে।

  • লাইসেন্স নবায়ন ফি প্রযোজ্য-এমন আবেদনকারীকে ব্যাংকে জমা দেওয়া ফি/ভ্যাট/কর সংক্রান্ত তথ্য প্রদানের পাশাপাশি চালানের স্ক্যান কপি সংযোজন করতে হবে। অনলাইন পেমেন্ট গেটওয়ে ব্যবহার করেও ফি পরিশোধ করা যাবে।

  •  এরপর আবেদন সাবমিট করা হলে আবেদনকারী তার মোবাইলে একটি বার্তা পাবেন। জেলা প্রশাসকের কার্যালয় থেকে আবেদনকারীর সাক্ষাৎকারের সময় ও স্থান নির্বাচন করা হলে সেই বার্তা মোবাইলে পাবেন আবেদনকারী। সাক্ষাতের সময় আবেদনকারীকে প্রদর্শনের জন্য তার আগ্নেয়াস্ত্র সঙ্গে আনতে হবে। 

  • সাক্ষাৎকার শেষে লাইসেন্স নবায়ন অনুমোদন হলে আবেদনকারীর মোবাইলে বার্তা যাবে। নবায়ন কোনো কারণে বাতিল বা স্থগিত থাকলে তাও মেসেজের মাধ্যমে জানানো হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এ ব্যবস্থাপনায় জেলা ম্যাজিস্ট্রেসি, জেলা পুলিশ, থানা ও ডিলার সংযুক্ত থাকবেন। জননিরাপত্তা বিভাগ এ সিস্টেমটি কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ ও মনিটরিং করবে। 

পুরনো খবর:

Also Read: দেশে বৈধ অস্ত্রের সংখ্যা কত?