রোজায় শিশুদের জন্য অনুদান সংগ্রহ করবে ইউনিসেফ

শিশুদের স্বাস্থ্য, শিক্ষা ও অধিকার রক্ষায় অনুদান দিতে বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ বাংলাদেশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 09:33 AM
Updated : 22 March 2023, 09:33 AM

আসন্ন রোজার মাসে বাংলাদেশে প্রথমবারের মত বড় পরিসরে তহবিল সংগ্রহ কর্মসূচি হাতে নিয়েছে ইউনিসেফ।

শিশুদের স্বাস্থ্য, শিক্ষা ও অধিকার রক্ষায় এই কর্মসূচিতে অংশ নিয়ে অনুদান দিতে বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের এ সংস্থা।

বুধবার ইউনিসেফ বাংলাদেশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রমজান জুড়ে বাংলাদেশে অনুদান সংগ্রহের এ প্রচারাভিযান চলবে সম্পূর্ণ স্বেচ্ছা দানের ভিত্তিতে।

অপুষ্টি মোকাবিলায় বাংলাদেশ অগ্রগতির কথা তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘স্টান্টিং’ বা খর্বাকৃতির শিশু জন্মের হার ২০১৩ সালের ৪২ শতাংশ থেকে কমে ২০১৯ সালে ২৮ শতাংশে হয়েছে। তারপরও বাংলাদেশে পাঁচ বছরের কম বয়সী ৫০ লাখের বেশি শিশু অপুষ্টিতে ভুগছে।

“দীর্ঘস্থায়ী বা ঘনঘন পুষ্টিঘাটতির কারণে ‘স্টান্টিং’ দেখা দেয়। এর কারণে একটি শিশুর শরীর ও মস্তিষ্কের যে ক্ষতি হয়, তা পূরণ করা যায় না। এটি প্রথমে স্কুলে এবং পরে কর্মক্ষেত্রে কাজের দক্ষতা কমিয়ে দেয় এবং শিশুদের সংক্রামক রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর উচ্চ ঝুঁকিতে ঠেলে দেয়।”

ইউনিসেফ বাংলাদেশ জানায়, শিশুদের আরেকটি সমস্যা ‘ওয়েস্টিং’। এতে শিশু শীর্ণকায় (উচ্চতার তুলনায় কম ওজন) হয়ে যায়। খাবারের অভাবে বা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অল্প সময়ের মধ্যে ব্যাপক মাত্রায় ওজন কমে যায় শিশুর।

“অতিদরিদ্র পরিবারগুলোতে জন্ম নেওয়া শিশুদের ‘স্টান্টিং’ ও ‘ওয়েস্টিং’-এ আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। আর বন্যার মত প্রাকৃতিক বিপর্যয় আঘাত হানলে আগে থেকেই অরক্ষিত থাকা এই শিশুদের জন্য ঝুঁকি আরও বেড়ে যায়।“

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, “শিশুদের স্বাস্থ্য, শিক্ষা ও অধিকার রক্ষায় এগিয়ে আসা অন্যতম মহৎ একটি উদ্যোগ। বাংলাদেশের মানুষকে নিজ দেশের সবচেয়ে ঝুঁকিতে থাকা শিশুদের সহায়তায় ইউনিসেফের সঙ্গে যোগ দেওয়ার আমন্ত্রণ জানানো হচ্ছে।“

বিশ্বের ১৯০টিরও বেশি দেশ ও অঞ্চলের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কাজ করছে  ইউনিসেফ। এই কাজে এগিয়ে আসতে বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।