চাপ সামলাতে ঢাকা মেডিকেলের ১৪টি আইসিইউ বেড বার্ন ইনস্টিটিউটে

শীতে দগ্ধ রোগীর চাপ সামলানো কিছুদিন ধরে কঠিন ঠেকছে বার্ন ইনস্টিটিউটের কাছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকঢাকা মেডিকেল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 05:29 PM
Updated : 12 Jan 2023, 05:29 PM

শীতে দগ্ধ রোগীর চাপ বেড়ে যাওয়ায় শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটকে ১৪ শয্যা সম্বলিত নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ব্যবহার করতে দিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল।

বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এ আইসিইউ উদ্বোধন করেন শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক।

বার্ন ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক এস এম আইয়ুব হোসেন জানান, ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটের ওই আইসিইউটি মহামারীকালীন কেবল কোভিড রোগীদের জন্য রাখা হয়েছিল।

“দগ্ধ রোগীর চাপ বাড়তে থাকায় ডা. সামন্ত লাল সেন গত দুইদিন দফায় দফায় ঢাকা মেডিকেলের পরিচালকের সঙ্গে বৈঠক করেন। এরপর ওই ১৪টি আইসিইউ দগ্ধ রোগীদের জন্য ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে।“

গরম পানি পড়ে, রান্নার সময় চুলার আগুনে, বিদুৎ স্পৃষ্ট হয়ে কিংবা গ্যাস সিলিন্ডার লিকেজ থেকে লাগা আগুনে দগ্ধদের পাশাপাশি শীতের এই মৌসুমে উষ্ণতা পেতে আগুন পোহাতে গিয়ে দগ্ধ রোগীর চাপ সামলাতে পারছিল না শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট।

Also Read: শীতের মধ্যে বেড়েছে দগ্ধ, বার্ন ইনস্টিটিউটে জায়গা নেই

পাঁচশ শয্যার হাসপাতালটিতে গত শনিবার কোনো বেড খালি ছিল না। সেদিন চিকিৎসকরা নতুন করে আসা দগ্ধ রোগীদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠাচ্ছিলেন। তবে সেখানেও প্রচুর ভিড় ছিল; ওয়ার্ডের মেঝে বা বারান্দাও রোগীতে পূর্ণ ছিল।

এমন পরিস্থিতি চলছিল বেশ কিছু ধরেই; তার মধ্যে ঢাকা মেডিকেলের ১৪টি আইসিইউ বেড ব্যবহার শুরু করল বার্ন ইনস্টিটিউট। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক