নির্বাচন পর্যবেক্ষণ: প্রথম ধাপে নিবন্ধন পেল ৬৭ সংস্থা

‘হিউম্যান রাইটস ওয়াচ কমিশন’ তাদের নাম বদলে ‘মুভমেন্ট ফর সোস্যাল জাস্টিস’ রাখার পর ইসি তাদের নিবন্ধন দিল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2023, 04:36 PM
Updated : 10 Oct 2023, 04:36 PM

আপত্তি নিষ্পত্তি শেষে আরও একটি পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের জনসংযোগ শাখার সহকারী পরিচালক আশাদুল হক মঙ্গলবার জানান, এ নিয়ে প্রথম ধাপে ৬৭টি স্থানীয় পর্যবেক্ষক সংস্থা নিবন্ধন চূড়ান্ত হল।

তিনি জানান, দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে প্রথম ধাপে দুই শতাধিক আবেদন থেকে ৬৭টির নিবন্ধন চূড়ান্ত হল। দ্বিতীয় ধাপে ১৪৯টি আবেদন এসেছে। চলতি মাসের মধ্যে যোগ্য সংস্থাগুলোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে ইসি।

স্থানীয় পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে ৬৮টি সংস্থাকে নির্বাচিত করা হয়। ১৪ সেপ্টেম্বর এরমধ্যে ৬৬টি সংস্থাকে নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত জানায় ইসি।

দুটি সংস্থা ‘রূপনগর শিক্ষা ও স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন-রিহাফ’ এবং ‘হিউম্যান রাইটস ওয়াচ কমিশন’ এর বিরুদ্ধে অভিযোগ পাওয়া যায়। পরে কমিশন ‘হিউম্যান রাইটস ওয়াচ কমিশন’ কে দ্রুততম সময়ের মধ্যে নাম পরিবর্তন করার আদেশ দেয় এবং রিহাফ এর অভিযোগের বিষয়ে তদন্তের নির্দেশ দেয়।

সে অনুযায়ী ‘হিউম্যান রাইটস ওয়াচ কমিশন’ তাদের প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে ‘মুভমেন্ট ফর সোস্যাল জাস্টিস’ রাখে। তারা নাম সংশোধনের কাগজপত্র নির্বাচন কমিশনে দাখিল করলে চূড়ান্ত নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত দেয় ইসি।

আর ‘রূপনগর শিক্ষা ও স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন-রিহাফ’এর বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়ায় তাদের নিবন্ধন না দেওয়ারর সিদ্ধান্ত হয়।

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচিত ৬৭টি সংস্থাকে পাঁচ বছরের জন্য নিবন্ধন দেওয়া হচ্ছে। ২০২৩ সালের ১৪ সেপ্টেম্বর থেকে ২০২৮ সালের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত সব ধরনের নির্বাচন তারা পর্যবেক্ষণ করতে পারবে। 

নিবন্ধন পাচ্ছে যারা