বিপিএল’র প্রকাশিত নতুন কিছু বই

মারুফ বিল্লাহ তন্ময়
Published : 27 Feb 2020, 03:14 PM
Updated : 27 Feb 2020, 03:14 PM


জোনাকস্নানে জয়তী
লেখক: তন্ময় ইমরান
মূল্য: ৪১৫ টাকা
বই সম্পর্কে: ফ্রি ল্যান্সার সাইকিয়াট্রিস্ট জয়তীর জীবন হুট করেই ঘুরে যায়। সামরিক গোয়েন্দা সংস্থার একটি গোপন ইউনিটে কাজ করার সুযোগ পায় সে। সাইকিক ক্ষমতার অধিকারীদের নিয়ে ইউনিটটি চলবে। রুখে দেবে দেশি-বিদেশি ষড়যন্ত্র। কাজ করতে গিয়ে জয়তী জড়িয়ে পড়ে একের পর এক আপাত রহস্যময় মানুষ ও ঘটনার সাথে।

বিজ্ঞানসাধক দুই বন্ধু
লেখক: আলী নাঈম, প্রচ্ছদ: আব্দুল হালিম চঞ্চল
মূল্য: ৪৭০ টাকা
বই সম্পর্কে: ইংরেজ-শাসিত পরাধীন ভারতীয় উপমহাদেশে যে আধুনিক বিজ্ঞানচর্চা শুরু হয়েছিল, তার কেন্দ্র ছিল, ঐতিহাসিকভাবে বাংলা। বৃহত্তর বাংলার তখনকার কেন্দ্র কলকাতায় জন্ম নেওয়া সত্যেন্দ্রনাথ বসু এবং কেন্দ্র থেকে অনেক দূরে ঢাকার এক পাড়াগাঁয়ে জন্ম মেঘনাদ সাহা কলেজ জীবনে হন সহপাঠী, সেখান থেকে বন্ধুত্ব।
এ দুই বন্ধুর জীবন যেন দুই উৎস থেকে আসা দুই নদীর মতো যারা একসাথে মিলিত হয়ে আবার আলাদা হয়েছে, আর সবশেষে এক মোহনায় গিয়ে মিশেছে। একদিকে বিজ্ঞান, অন্যদিকে মানবপ্রেম ও দেশপ্রেম – এ দুয়ের টানেই এই দুই বন্ধু, দুই বাঙালি – একসূত্রে বাঁধা পড়ে ইতিহাসে অমরত্ব পেয়ে গেছেন।
এ বইটি দুই বন্ধু, দুই মহান বিজ্ঞান সাধককে নিয়ে।

গবেষণার দশানন: গোলাম মুরশিদের সঙ্গে আলাপচারিতা
সাক্ষাৎকার নিয়েছেন: রাজু আলাউদ্দিন
মূল্য: ৩৬০ টাকা
বই সম্পর্কে: গোলাম মুরশিদ তাঁর গবেষণাকর্মের অভিনবত্বের জন্য পাঠকসমাজে এক স্থায়ী আসন পেয়েছেন, আবার বাংলাদেশ ও বাঙালি সমাজকে এক নির্মোহ নিপাট দৃষ্টিকোণে দেখবার ক্ষেত্রেও তিনি বিরল সাহসিকতার পরিচয় দেন বরাবর। এই গ্রন্থে অন্তর্ভুক্ত সাক্ষাৎকারে স্বাভাবিকভাবে তাঁর গবেষক ও লেখকসত্তা বিষয়ক কথকতা যেমন হাজির হয়েছে, তেমনি উঠে এসেছে বর্তমান বাংলাদেশ সম্পর্কে তাঁর বহু চাঁছাছোলা অথচ নির্মম সত্য পর্যবেক্ষণ। সাক্ষাৎকারগুলোয় ধীরে ধীরে উন্মোচিত হয়েছে গোলাম মুরশিদের চোখে উঠে আসা স্বদেশের ক্ষয় ও সম্ভাবনার অনুপুঙ্খ আলেখ্য। বরেণ্য এই লেখকের অনেক ভাবনা অস্বস্তিকর, এ কথা সত্যি, কিন্তু তা এড়িয়ে যাওয়াও অসম্ভব। গোলাম মুরশিদের সাহসী আলাপ আর রাজু আলাউদ্দিনের সুযোগ্য সঙ্গতে সাক্ষাৎকারের এই বইটি যেকোনো মননশীল পাঠকের জন্যই অবশ্যপাঠ্য হয়ে উঠেছে।

অতঃপর শারিয়া কী বলে?
লেখক: হাসান মাহমুদ
প্রচ্ছদ: মোতাসিম বিল্লাহ পিন্টু
মূল্য: ৬৩৫ টাকা
বই সম্পর্কে: ইসলামে মানবাধিকারের ব্যাপারে আমরা মুসলিমেরা যে দাবিগুলো করেছি তার অনেকটাই প্রমাণ ও প্রতিষ্ঠা করতে পারিনি। এখানে এসেই আত্মসমালোচনা অর্থাৎ নিজেদের পারফরম্যান্স রিভিউ জরুরি হয়ে পড়ে। এ বই আমাদের সেই"পারফরম্যান্স রিভিউ"। সমস্যা হলো, ইসলাম-বিরোধীদের চুন খেয়ে আমাদের মুখ এতটাই পুড়েছে যে এখন আত্মসমালোচনার দই দেখলেও আমরা আঁৎকে উঠি আর নিজেদের ব্যর্থতাগুলোকে অস্বীকার করি। সেই সাথে ভিন্নমতের ওপরে হিংস্র হয়ে উঠি যা একান্তই ইসলাম-বিরোধী। কিন্তু অন্ধ হলে প্রলয় বন্ধ হয় না। তাই আত্মসমালোচনার বিকল্প নেই। মানবজীবনকে প্রত্যক্ষভাবে প্রভাবিত করার ইসলামী বিষয়গুলোই এ বইয়ের প্রধান উপজীব্য যেমন তাৎক্ষণিক তালাক, মুরতাদ-হত্যা, বহুবিবাহ, স্ত্রী-প্রহার, দিবস পালন, মূর্তি বনাম প্রতিমা, সংগীত, বাল্যবিবাহ, ইসলামী রাষ্ট্রতত্ত্ব, নারীর নেত্রীত্ব, পর্দা-হিজাব-নিকাব, উত্তরাধিকার, সাক্ষ্য ইত্যাদি। সেজন্য নিবন্ধগুলোতে শারিয়া আইনের অনেক বিষয় এসেছে। বর্তমান প্রজন্ম মানবাধিকার সচেতন হয়ে উঠছে, তারা বিষয়গুলো নিয়ে সন্দেহ, বিভ্রান্তি ও পারস্পরিক সংঘর্ষের শিকার। আশাকরি এ বই তাদেরকে নির্মোহভাবে মুক্তচিন্তা ও শালীন আলোচনায় প্ররোচিত করবে। আমাদের সম্মানিত আলেমরা ইসলামের প্রতিনিধিত্ব করেন বলে এ ব্যাপারে তাঁদের দায়িত্বই সবচেয়ে বেশি।

সাম্প্রদায়িকতা ও ধর্মনিরপেক্ষতা
(সংশোধিত পুনর্মুদ্রণ)
লেখক: আনিসুজ্জামান
প্রচ্ছদ: মোতাসিম বিল্লাহ পিন্টু
মূল্য: ২৫০ টাকা
বই সম্পর্কে: ধর্মনিরপেক্ষতা ও সাম্প্রদায়িকতা–যুগের দুই 'জ্বলন্ত' প্রসঙ্গে অধ্যাপক আনিসুজ্জামানের প্রবন্ধ-সংকলন এই বই। ধর্মের নামে সন্ত্রাস ও গণতন্ত্রহরণের যে করুণ ইতিহাসের উত্তরাধিকারী ভারতবর্ষের মানুষ, বাঙালি বিশেষ করে, সে-ইতিহাসের সাক্ষী স্বয়ং গ্রন্থকার। তবে সকল প্রত্যক্ষদর্শীই দর্শনসমৃদ্ধ নয়, কেউ কেউ। আনিসুজ্জামানের বিশ্লেষণ এ কারণেই বিশিষ্ট। সাম্প্রদায়িকতার একটি জরুরি বিষয় এই যে সুবিধাবাদের রাজনীতিতে ধর্মনিরপেক্ষতার সংজ্ঞা কী করে বিবর্তিত হয়েছে তার অনুসন্ধান। এতে বাঙালি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র-সাধনার শত্রু-মিত্র চিহ্নিত হয়েছে। সমকালীন রাজনীতির জটিল বিষয়ের এমন প্রাঞ্জল-পাঠ খুব বেশি নেই।
বইটি ২০১৫ সালে প্রথম প্রকাশিত হয়েছিল। এবছরে বইটির সংশোধিত পুনর্মুদ্রণ প্রকাশিত হচ্ছে।

মা-বেলার ডায়েরি
লেখক: আনন্দময়ী মজুমদার
মূল্য: ৪৬০ টাকা
বই সম্পর্কে: মা-বেলার ডায়েরিতে এক জোড়া শিশুর চোখ আছে। এক মায়ের লেখায়, শৈশবকে সীমাহীন কৌতুহল আর কৌতুক দিয়ে অনুভব করার কথা আছে। এই বিশ্বাস আছে যে, সব প্রশ্নের নিজস্ব উত্তর পাওয়া যায়। যে প্রশ্ন আমাদের সকলের মধ্যে জেগে থাকে তা হলো, শিশুদের জন্য একটা সুন্দর পৃথিবী কি আমরা রেখে যেতে পারব? কীভাবে রেখে যাব? এইখান থেকে আমাদের এক একটা নতুন অধ্যায় শুরু হয়।
মেলা চলাকালে ( ২৮ ও ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত) ক্রেতারা বইগুলো ২৫% ছাড়ে কেনার সুযোগ পাবেন। মেলায় বিপিএল-এর ৫৮৮ ও ৫৮৯ নং স্টলে বইগুলো পাওয়া যাবে।