গাজায় যুদ্ধের কারণে ইউক্রেইনের উপর থেকে মনযোগ সরে যাচ্ছে: জেলেনস্কি

অনেকেই মনে করেন ইউক্রেইন যুদ্ধে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। যা মানতে নারাজ জেলেনস্কি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2023, 06:50 AM
Updated : 5 Nov 2023, 06:50 AM

গাজায় হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান সংঘাত ইউক্রেইন যুদ্ধের উপর থেকে ‘আন্তর্জাতিক অঙ্গনের নজর সরিয়ে নিচ্ছে’ বলে মনে করেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, রাশিয়া এমনটাই চেয়েছে এবং এটা ‘তাদের লক্ষ্যগুলো একটি’। ২০২২ সালের ফ্রেব্রুয়ারিতে ইউক্রেইনে পূর্ণমাত্রার আক্রমণ শুরু করে রাশিয়া। যে যুদ্ধে এখন অচলাবস্থার সৃষ্টি হয়েছে বলে অনেকে মনে করেন। দেশটির শীর্ষ সামরিক জেনারেলের সাম্প্রতিক একটি মূল্যায়নেও বিষয়টি উঠে এসেছে।

যদিও জেলেনস্কি তা মানতে নারাজ।

বিবিসি জানায়, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন ইউক্রেইন সফরে গিয়েছেন। রাজধানী কিইভে শনিবার তাকে সাথে নিয়ে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে আসেন প্রেসিডেন্ট জেলেনস্কি। সেখানে তিনি বলেন, “মধ্যপ্রাচ্যের যুদ্ধ যে ইউক্রেইনের উপর থেকে মনযোগ সরিয়ে নিচ্ছে সেটা বেশ পরিষ্কার।

“রাশিয়া এটাই চাইছিল। তারা চাইছে মনযোগ দুর্বল হয়ে পড়ুক। তবে আমি আবারও বলছি, সবকিছু আমাদের দখলে আছে।”

ইউক্রেইনের প্রধান সামরিক কমান্ডার ভ্যালেরি জালুঝনি এ সপ্তাহে রাশিয়ার সঙ্গে যুদ্ধ নিয়ে এক মূল্যায়নে বলেছেন, যুদ্ধ এখন একটি ‘অচলাবস্থা’ বা ‘স্থির পর্যায়ের’ দিকে অগ্রসর হচ্ছে। এবং এ পরিস্থিতি মস্কোর পক্ষে যাবে। কারণ এই পরিস্থিতির সুযোগে তারা ‘ইউক্রেইনে তাদের সামরিক শক্তি পুনর্গঠনের সুযোগ পাবে’।

সংবাদ সম্মেলনে যুদ্ধ নিয়ে এ মূল্যায়নের বিষয়ে জেলেনস্কিকে প্রশ্ন করা হলে উত্তরে তিনি বলেন, “সবাই ক্লান্ত হয়ে যাচ্ছে এবং এখানে নানা জনের নানা মত রয়েছে। তবে এটা কিছুতেই অচলাবস্থা নয়।”

তবে তিনি স্বীকার করেন, আকাশ সীমার নিয়ন্ত্রণ এখনো রাশিয়ার হাতে। এবং এ পরিস্থিতি পরিবর্তনের জন্য তিনি জরুরি ভিত্তিতে ইউক্রেইনের যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান প্রয়োজন বলে জানিয়েছেন। সেইসঙ্গে অত্যাধুনিক আকাশ সুরক্ষা ব্যবস্থাও চান তিনি।