সুদানে ৭ দিনের যুদ্ধবিরতিতে রাজি সেনা-আরএসএফ

যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যস্থতায় এ সংক্রান্ত চুক্তি হয়েছে। যুদ্ধবিরতি সোমবার রাত থেকে কার্যকর হওয়ার কথা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 03:44 AM
Updated : 21 May 2023, 03:44 AM

ষষ্ঠ সপ্তাহে গড়ানো যে সংঘাত আফ্রিকার দেশটিকে ভয়াবহ বিশৃঙ্খলার দিকে ঠেলে দিয়েছে, লাখ লাখ মানুষকে পরিণত করেছে উদ্বাস্তুতে, তা ৭ দিনের জন্য বন্ধ রাখতে রাজি হয়েছে সুদানের বিবদমান দুটি পক্ষ।

যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যস্থতায় শনিবার দেশটির সেনাবাহিনী ও আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে এই সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সোমবার খার্তুমের সময় রাত পৌনে ১০টা থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হবে, মধ্যস্থতাকারী দুই দেশ তাদের যৌথ বিবৃতিতে এমনটাই বলেছে।

এর আগে দুই পক্ষের মধ্যে হওয়া একাধিক যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘিত হয়েছিল। এবারের চুক্তিটি যুক্তরাষ্ট্র-সৌদি আরব এবং আন্তর্জাতিকভাবে সমর্থিত একটি পর্যবেক্ষণ ব্যবস্থার মাধ্যমে কার্যকর করা হবে, বলা হয়েছে বিবৃতিতে। 

এ বিষয়ে আর বিস্তারিত কোনো ধারণা দেওয়া হয়নি।

চুক্তিতে মানবিক ত্রাণ সহায়তা বিতরণ, জরুরি পরিষেবাগুলো ফের চালু এবং হাসপাতাল ও জরুরি প্রয়োজনীয় সরকারি স্থাপনা থেকে দুই পক্ষেরই বাহিনী প্রত্যাহারেরও আহ্বান জানানো হয়েছে।

“বন্দুককে নীরব করে মানবিক ত্রাণ সরবরাহের সুযোগ করে দেওয়ার সময় পেরিয়ে গেছে। চুক্তিটি কার্যকরে উভয় পক্ষের প্রতি অনুরোধ জানাচ্ছি আমি, বিশ্ব দেখছে,” বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

সুদানের সেনাবাহিনী ও আধাসামরিক আরএস এফের মধ্যে এপ্রিলের মাঝামাঝি শুরু হওয়া সংঘাত সুদানকে ভয়াবহ অরাজক পরিস্থিতির দিকে ঠেলে দিয়েছে। খাদ্য, নগদ অর্থ, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মজুদ দ্রুত হ্রাস পাচ্ছে; ব্যাংক, দূতাবাস, ত্রাণ গুদাম এমনকী গির্জাও লুটপাটের বাইরে থাকছে না।

দাতা সংস্থাগুলো বলছে, কর্মীদের নিরাপত্তা নিশ্চয়তা ও নিরাপদ চলাচল ব্যবস্থা না থাকায় তারা খার্তুমে পর্যাপ্ত ত্রাণ সরবরাহ পৌঁছাতে পারছে না।