বাইডেনকে অভিশংসনে প্রাথমিক পদক্ষেপ

প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ সদস্য সম্মত হলে অভিশংসন নিয়ে কংগ্রেসের উচ্চ কক্ষ সেনেটে শুনানি হবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2024, 09:58 PM
Updated : 28 Jan 2024, 09:58 PM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে ‘গুরুতর এবং বিশ্বাসযোগ্য’ অভিযোগ রয়েছে দাবি করে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরুর ঘোষণা দিয়েছেন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার কেভিন ম্যাকার্থি।

কয়েক সপ্তাহ ধরে কানাঘুষার পর শেষ পর্যন্ত মঙ্গলবার এ বিষয়ে প্রকাশ্য ঘোষণা আসে। এটা প্রেসিডেন্টকে অভিশংসনে প্রাথমিক পদক্ষেপ। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ সদস্য সম্মত হলে অভিশংসন নিয়ে কংগ্রেসের উচ্চ কক্ষ সেনেটে শুনানি হবে। তবে প্রেসিডেন্টকে অপসারণের জন্য প্রয়োজন হবে সেনেটে দুই-তৃতীয়াংশ ভোট।

প্রেসিডেন্ট বাইডেনকে ঘিরে নানা দুর্নীতি চর্চা প্রকাশ পেয়েছে বলে দাবি করেছেন ম্যাকার্থি। ক্যাপিটল ভবনে সাংবাদিকদের সামনে ঘোষণা দেওয়ার সময় তিনি প্রেসিডেন্ট বাইডেন এবং তার ছেলে হান্টারের বিরুদ্ধে নানা অভিযোগ করেন।

হান্টারের ব্যবসায়িক লেনদেনের তথ্য নিয়ে প্রেসিডেন্ট বাইডেনের মিথ্যা বলার অভিযোগ করেন তিনি। বাইডেনের পরিবারের সদস্যরা বিভিন্ন শেল কোম্পানির কাছ থেকে লাখ লাখ ডলার নিয়েছে এবং মার্কিন অর্থ মন্ত্রণালয় এই লেনদেনকে সন্দেহজনক বলে চিহ্নিত করেছে, বলেন ম্যাকার্থি। বাইডেন ভাইস-প্রেসিডেন্ট থাকাকালে ঘুষ নিয়েছিলেন বলে এক এফবিআই তথ্যদাতার কাছ থেকে অভিযোগ পাওয়ার কথাও জানান ম্যাকার্থি।

গত জানুয়ারিতে রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই ডেমোক্রেট প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে। তবে এসব তদন্তে প্রেসিডেন্টের ভুল কিছু করার কোনো অকাট্য প্রমাণ পাওয়া যায়নি। এবার রিপাবলিকনরা মূলত বাইডেনের ছেলে হান্টারের ব্যবসায়িক লেনদেন নিয়ে ওঠা নানা অভিযোগ তদন্ত করে দেখবে এবং বাইডেন এসব লেনদেন থেকে উপকৃত হয়েছেন কি না, তাও খতিয়ে দেখবে। 

এর আগে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দুই দুইবার তৎকালীন ডেমোক্র্যাটিক দল নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও রিপাবলিকান নিয়ন্ত্রিত সেনেটে গিয়ে বেঁচে গিয়েছিলেন। সংবাদ সূত্র: বিবিসি

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৩ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)