হিমালয় সীমান্তে ভারত-চীন আবারও সংঘাত হতে পারে: ভারতীয় পুলিশ

চীন অবশ্য বর্তমানে সীমান্তে স্থিতিশীলতা বজার থাকার কথা বলেছে।

রয়টার্স
Published : 28 Jan 2023, 04:11 PM
Updated : 28 Jan 2023, 04:11 PM

হিমালয় অঞ্চলের লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্যে ভবিষ্যতে আবারো সংঘাত হতে পারে বলে এক নিরাপত্তা পর্যালোচনায় আভাস দিয়েছে ভারতীয় পুলিশ।

লাদাখ সীমান্তে নিজেদের সামরিক অবকাঠামো শক্তিশালী করা অব্যাহত রেখেছে চীন।

২০২০ সালে হিমালয় অঞ্চলের পশ্চিমে লাদাখ সীমান্তেই কোনো আগ্নেয়াস্ত্র ছাড়াই দুই দেশের সেনাদের মধ্যে সংঘাতে ২৪ সেনা নিহত হয়। নিহতদের মধ্যে ২০ জন ভারতীয় সেনা।

গত ডিসেম্বরে হিমালয়ের পূর্বাঞ্চলে দুই দেশের সেনাদের মধ্যে পুনরায় সংঘাত হয়। যদিও সেবার প্রাণহানি এড়ানো গেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত ২০ থেকে ২২ জানুয়ারি দিল্লিতে ভারতের শীর্ষ পুলিশ কর্মকর্তাদের একটি সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও উপস্থিত ছিলেন। সেখানে লাদাখ পুলিশ ‘কনফিডেন্টশিয়াল রিসার্চ পেপার’ জমা দেয়। ওই রিসার্চ পেপারের একটি অংশে এই পর্যালোচনার উল্লেখ করা হয়।

রয়টার্স ওই প্রতিবেদনের একটি অনুলিপি হাতে পেয়েছে।

রয়টার্স থেকে এ বিষয়ে মন্তব্যের জন্য ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ করলে তারা অনুরোধে সাড়া দেয়নি। দেশটির পররাষ্ট্র এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকেও মন্তব্য করতে রাজি হয়নি।

আর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, বর্তমানে সীমান্ত জুড়ে স্থিতিশীল অবস্থা বিরাজ করছে।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘‘চীন কূটনৈতিক ও সামরিক চ্যানেলের মাধ্যমে ভারতের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ ও সংলাপ বজায় রাখে।”

সীমান্ত এলাকায় স্থানীয় পুলিশের কাছ থেকে পাওয়া গোয়েন্দা তথ্য এবং বছরের পর বছর ধরে ভারত-চীন সামরিক উত্তেজনার ধরণ বিশ্লেষণ করে তার ভিত্তিতে ওই পর্যালোচনা করা হয়েছে।

সীমান্তে সামরিক অবকাঠামো আরো শক্তিশালী করা প্রসঙ্গে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, নিজস্ব ভূখণ্ডে স্বাভাবিক নির্মাণকাজ সম্পূর্ণরূপে চীনের সার্বভৌমত্বের একটি বিষয়।

রয়টার্স জানায়, ওই গবেষণাপত্রে চীনের পিপুলস লিবারেশন আর্মির (পিএলএ) কথা উল্লেখ করে বলা হয়, ‘অভ্যন্তরীণ বাধ্যবাধকতার প্রেক্ষিতে ... চীন ও এই অঞ্চলে তাদের অর্থনৈতিক স্বার্থে পিএলএ তাদের সামরিক অবকাঠামো তৈরি করতে থাকবে এবং সংঘর্ষও ঘন ঘন হতে পারে, যা একটি প্যাটার্ন অনুসরণ করতে পারে আবার নাও পারে।”

ভারত ও চীন প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার সীমান্ত রয়েছে। ১৯৫০ সাল থেকে সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ চলছে এবং ১৯৬২ সালে উভয় দেশ যুদ্ধও করেছে।