প্রথম সেলফি পাঠাল ভারতের সৌরযান, দেখা গেল পৃথিবী-চাঁদও

ইসরো গত ২ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে এ সৌরযান উৎক্ষেপণ

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 11:55 AM
Updated : 10 Feb 2024, 11:55 AM

মহাকাশ থেকে চাঁদ ও পৃথিবীর ছবিসহ প্রথম ‘সেলফি’ তুলে পাঠিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর সৌরযান আদিত্য এল-১। চাঁদের দক্ষিণ মেরুতে সফল চন্দ্রাভিযানের পরপরই এই সৌর অভিযান শুরু করেছে দেশটি।

ইসরো গত ২ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে এ সৌরযান উৎক্ষেপণ করে। যানটি পৃথিবী থেকে পাড়ি দেবে ৯৩২০০০ মাইল। গন্তব্যে পৌঁছতে সময় লাগবে চার মাস।

বৃহস্পতিবার সকালে ইসরো আদিত্য এল-১ এর তোলা দুটি ছবি প্রকাশ করেছে। ছবিগুলো সৌরযানটি তুলেছে গত ৪ সেপ্টেম্বরে।

একটি ছবিতে পৃথিবী এবং চাঁদকে এক ফ্রেমে দেখা গেছে। তাতে আলোয় উদ্ভাসিত পৃথিবীর পাশে দেখা গেছে ছোট্ট একটি বিন্দুর মত চাঁদ। আর দ্বিতীয়টি একটি সেলফি। তাতে আদিত্য এল-১ এর দুটি পেলোড দেখা গেছে।

ল্যাগ্রেঞ্জ পয়েন্ট এল-১ এর পথে রওনা দেওয়ার সময় ছবি দুটো তুলেছে সৌরযানটি।

মহাশূন্যে সূর্য এবং পৃথিবীর মত দুই বস্তুর পারস্পরিক আকর্ষণ এবং বিকর্ষণের ফলে যে স্থিতিশীল অঞ্চল গড়ে ওঠে, তাকেই বলা হয় ল্যাগ্রেঞ্জ পয়েন্ট। একে মহাকাশযানের ‘পার্কিং স্পট’ও বলা হয়। কারণ সেখানে কম জ্বালানি খরচ করে, মহাজাগতিক কর্মকাণ্ড সহজে পর্যবেক্ষণ করা যায়।

ইসরো জানিয়েছে, ল্যাগ্রেঞ্জ পয়েন্ট এল-১ থেকে নির্বিঘ্নে সূর্যকে পর্যবেক্ষণ করা সম্ভব হবে। সূর্যের বায়ুমণ্ডলে কী ঘটছে, মহাকাশের সার্বিক আবহাওয়ায় তার কী প্রভাব পড়ছে, তাৎক্ষণিকভাবে সব তথ্য হাতে পাওয়া যাবে। সংবাদসূত্র: বিবিসি

 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)