গ্যাবনে সেনাঅভ্যুত্থান: সাহায্য চাইলেন বন্দি প্রেসিডেন্ট

সেনাঅভ্যুত্থানের ঘোষণা পর গ্যাবনের রাজধানী লিব্রেভিলের সড়কগুলোতে জনগণকে রাস্তায় নেমে পতাকা হাতে উল্লাস করতে দেখা যায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2023, 06:28 PM
Updated : 30 August 2023, 06:28 PM

সেনাঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা থেকে উৎখাত হওয়ার কয়েক ঘণ্টা পর এক ভিডিও বার্তায় গ্যাবনের প্রেসিডেন্ট আলি বঙ্গো ওনডিমবা দেশবাসী এবং আন্তর্জাতিক মিত্রদের কাছে এর বিরুদ্ধে ‘আওয়াজ তোলার’ অনুরোধ জানিয়েছেন।

নিজের প্রেসিডেনশিয়াল গার্ড বাহিনীই বুধবার বঙ্গোকে বন্দি করে। তাকে বন্দি করার একটি ভিডিও সামাজিক যোগযোগ মাধ্যমে ছড়িয়েছে। সেটার সত্যতা যাচাই করেছে আল জাজিরা।

ওই ভিডিওতে বঙ্গো নিজেই তাকে বন্দি করার বিষয়টি নিশ্চিত করে জনগণকে এই অভ্যুত্থান চেষ্টা প্রতিহত করতে ‘প্রতিবাদ জানানোর’ আহ্বান জানিয়েছেন।

তিনি আরো জানান, তাকে প্রেসিডেন্ট প্রাসাদেই বন্দি করে রাখা হয়েছে। কিন্তু তার স্ত্রী ও ছেলেকে অন্য কোথাও রাখা হয়েছে।

বিবিসি, রয়টার্সসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানায়, গ্যাবনের একদল ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা জাতীয় টেলিভিশনে দেশটির ক্ষমতা দখল করার ঘোষণা দিয়েছেন।

বুধবার স্থানীয় সময় ভোররাতে টেলিভিশনে হাজির হয়ে ওই কর্মকর্তারা বলেন, তারা দেশের নিয়ন্ত্রণ নিয়েছেন।

গ্যাবনের নির্বাচন কমিশন আলি বঙ্গোকে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে নির্বাচিত ঘোষণা করার পর এই সামরিক হস্তক্ষেপের খবর এল।

আলি বঙ্গোকে তার বাড়িতে পরিবার এবং তার চিকিৎসকদের সঙ্গে রাখা হয়েছে বলে দাবি করেছেন অভ্যুত্থানের নেতৃত্বে থাকা সেনা কর্মকর্তারা। তবে বঙ্গোর স্বাস্থ্যের বর্তমান অবস্থা সম্পর্কে তারা কোনো তথ্য দেননি।

প্রতিবেশী দেশ সেনেগালের রাজধানী ডাকারে অবস্থান করা আল জাজিরার প্রতিনিধি জানান, অভ্যুত্থানের ঘোষণা পর গ্যাবনের রাজধানী লিব্রেভিলের সড়কগুলোতে জনগণকে রাস্তায় নেমে পতাকা হাতে উল্লাস করতে দেখা যাচ্ছে।

অভ্যুত্থানের ঘোষণা নিয়ে টেলিভিশন চ্যানেল গ্যাবন ২৪ এ হাজির হয়ে ওই সেনা কর্মকর্তারা বলেছিলেন, তারা দেশের সব নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিত্ব করছেন।

নির্বাচনের ফল বাতিল, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো বিলুপ্ত ঘোষণার পাশাপাশি পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত দেশের সব সীমান্ত বন্ধ থাকবে বলেও জানান তারা।  

গ্যাবনের রাজধানী লিব্রেভিলে উপস্থিত বার্তা সংস্থা রয়টার্সের একজন সাংবাদিক এর আগে জানিয়েছিলেন, সামরিক কর্মকর্তারা টেলিভিশনে হাজির হওয়ার পর থেকে সেখানে তীব্র গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে।

গত শনিবার দেশটিতে প্রেসিডেন্ট, পার্লামেন্টে ও আইন পরিষদগুলোর নির্বাচন হওয়ার পর থেকেই তীব্র উত্তেজনা চলছিল। বঙ্গোর পরিবার ৫৬ বছর ধরে দেশটির ক্ষমতা দখল করে আছে, যা নিয়ে চলছে অস্থিরতা। তিনি আরেক মেয়াদ ক্ষমতায় থাকতে চাইলেও দেশটির বিরোধীদল পরিবর্তন চাইছিল।

খনিজ তেল এবং কোকোর মতো কৃষিপণ্যে সমৃদ্ধ হলেও গ্যাবন সেন্ট্রার আফ্রিকার দারিদ্র্যপীড়িত একটি দেশ। 

নির্বাচন পূর্ব জরিপগুলোতেও ভোটের স্বচ্ছতা নিয়ে উদ্বেগের চিত্র উঠে আসে। কোনো আন্তর্জাতিক পর্যবেক্ষক এ নির্বাচন পর্যবেক্ষণে ছিলেন না।

শেষ পর্যন্ত কিছু বিদেশি গণমাধ্যমের সম্প্রচার স্থগিত করে এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখে নির্বাচন হয়। পাশাপাশি দেশজুড়ে কারফিউ জারি করা হয়েছিল। 

Also Read: আলি বঙ্গোকে উৎখাতে গ্যাবনে সেনা অভ্যুত্থান