আলি বঙ্গোকে উৎখাতে গ্যাবনে সেনা অভ্যুত্থান

গ্যাবনের নির্বাচন কমিশন আলি বঙ্গোকে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে নির্বাচিত ঘোষণা করার পর এল সামরিক হস্তক্ষেপের খবর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2023, 07:01 AM
Updated : 30 August 2023, 07:01 AM

মধ্য আফ্রিকার দেশ গ্যাবনের একদল ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা দেশের ক্ষমতা দখলের ঘোষণা দিয়েছেন জাতীয় টেলিভিশনে।

বুধবার স্থানীয় সময় ভোররাতে টেলিভিশনে হাজির হয়ে ওই কর্মকর্তারা বলেন, তারা দেশের নিয়ন্ত্রণ নিয়েছেন।

গ্যাবনের নির্বাচন কমিশন আলি বঙ্গোকে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে নির্বাচিত ঘোষণা করার পর এই সামরিক হস্তক্ষেপের খবর এল।

টেলিভিশন চ্যানেল গ্যাবন ২৪ এ হাজির হয়ে ওই সেনা কর্মকর্তারা বলেন, তারা দেশের সব নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিত্ব করছেন।

নির্বাচনের ফল বাতিল, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো বিলুপ্ত ঘোষণার পাশাপাশি পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত দেশের সব সীমান্ত বন্ধ থাকবে বলে জানান তারা।  

গ্যাবনের রাজধানী লিব্রেভিলে উপস্থিত বার্তা সংস্থা রয়টার্সের একজন সাংবাদিক জানান, সামরিক কর্মকর্তারা টেলিভিশনে হাজির হওয়ার পর থেকে সেখানে তীব্র গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে।

অভ্যুত্থানের পর ওপেক সদস্য রাষ্ট্রটির সরকারের তরফ থেকে কোনো মন্তব্য আসেনি। 

সামরিক কর্মকর্তারা বলেছেন, ‘গ্যাবনের জনগণের নামে’ বর্তমান শাসনের অবসান ঘটিয়ে তারা ‘শান্তি রক্ষা করার’ সিদ্ধান্ত নিয়েছেন।

শনিবার দেশটিতে প্রেসিডেন্ট, পার্লামেন্টে ও আইন পরিষদগুলোর নির্বাচন হওয়ার পর থেকেই তীব্র উত্তেজনা চলছিল। বঙ্গোর পরিবার ৫৬ বছর ধরে দেশটির ক্ষমতা দখল করে আছে, যা নিয়ে চলছে অস্থিরতা। তিনি আরেক মেয়াদ ক্ষমতায় থাকতে চাইলেও দেশটির বিরোধীদল পরিবর্তন চাইছিল।

খনিজ তেল এবং কোকোর মতো কৃষিপণ্যে সমৃদ্ধ হলেও গ্যাবন দারিদ্র্যপীড়িত একটি দেশ। 

নির্বাচন পূর্ব জরিপগুলোতেও ভোটের স্বচ্ছতা নিয়ে উদ্বেগের চিত্র উঠে আসে। কোনো আন্তর্জাতিক পর্যবেক্ষক এ নির্বাচন পর্যবেক্ষণে ছিলেন না।

শেষ পর্যন্ত কিছু বিদেশি গণমাধ্যমের সম্প্রচার স্থগিত করে এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখে নির্বাচন হয়। পাশাপাশি দেশজুড়ে কারফিউ জারি করা হয়।