যৌন নিপীড়নের শিকার পুরুষদের জন্য জাপানে হটলাইন

হটলাইনটি নারীদের জন্যও ২৪ ঘণ্টা চালু থাকবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2024, 10:17 AM
Updated : 19 Jan 2024, 10:17 AM

জাপান সরকার যৌন নিপীড়নের শিকার পুরুষদের জন্য হটলাইন চালু করছে। এক মন্ত্রী গত মঙ্গলবার এ ঘোষণা দিয়েছেন।

সম্প্রতি দেশটির বৃহত্তম বয়ব্যান্ড এজেন্সিতে যৌন নিপীড়ন কেলেঙ্কারির ঘটনার স্বীকারোক্তি আসার পর এমন উদ্যোগ নিল সরকার।

জাপানের মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, শুক্রবার থেকে তিন মাসের জন্য যৌন নিপীড়নের শিকার বালক ও পুরুষদের জন্য এ হটলাইন চালু হচ্ছে। নির্যাতিতরা সেখানে ফোন করে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারবেন।

জাপানের শিশুনীতি প্রণয়নের দায়িত্বে থাকা মন্ত্রী আয়ুকো কাতো সাংবাদিকদের বলেছেন, “আশা করি, নিপীড়নের শিকার ব্যক্তিরা এতে নিরাপদ বোধ করবেন এবং নির্দ্বিধায় বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারবেন।”

জাপানের বয়ব্যান্ড এজেন্সি ‘জনি অ্যান্ড অ্যাসোসিয়েটস’ এ মাসের শুরুতে প্রথমবারের মত স্বীকার করে, কোম্পানির প্রতিষ্ঠাতা জনি কিতাগাওয়া কয়েক দশক ধরে তরুণ কর্মীদের যৌন নিপীড়ন করেছেন।

২০১৯ সালে ৮৭ বছর বয়সে মারা যান কিতাগাওয়া। তিনিই গড়ে তুলেছিলেন এসএমএপি, টোকিও, আরাশির মতো জনপ্রিয় জে-পপ ব্যান্ডগুলো। এশিয়া জুড়ে এসব ব্যান্ড দলের ভক্ত আছে।

সংগীত তারকা হওয়ার আশায় তার কাছে আসা তরুণদেরকে কিতাগাওয়া যৌন নির্যাতন করতেন- এমন অভিযোগ জাপানের গণমাধ্যমে চাউর হয় ১৯৯৯ সালে।

তবে চলতি বছরের আগে বিষয়টি নিয়ে খুব বেশি তদন্ত হয়নি। বিবিসির একটি প্রামাণ্যচিত্র এবং ভুক্তভোগীদের বক্তব্য প্রচারের পর প্রশাসন নড়েচড়ে বসে।

জাপান সরকার বলছে, হটলাইনটি যৌন নিপীড়নের শিকার পুরুষদের পাশাপাশি নারীদের জন্যও ২৪ ঘণ্টা চালু থাকবে।

মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, নতুন এই হটলাইন শিশু যৌন নিপীড়ন মোকাবেলার জন্যও জাপান সরকারের ‘জরুরি পরিকল্পনার’ অংশ। সংবাদসূত্র: এনডিটিভি।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)