ইউক্রেইনকে ৫ হাজার কোটি ইউরো সহায়তা দিচ্ছে ইইউ

ইউক্রেইনের জন্য এ সহায়তা ডিসেম্বরে আটকে রেখেছিল হাঙ্গেরি। অবশেষে চুক্তির মধ্য দিয়ে সেই বাধা দূর হল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 01:01 PM
Updated : 1 Feb 2024, 01:01 PM

ইউক্রেইনকে পাঁচ হাজার কোটি ইউরোর সহায়তা প্যাকেজ দিতে রাজি হয়েছে ২৭ জাতির ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল এ কথা বলেছেন। এক্স প্লাটফর্মে (সাবেক টুইটার) তিনি বলেন, “আমরা একটি চুক্তি করেছি।”

ইউক্রেইনের জন্য এ সহায়তা ডিসেম্বরে আটকে রেখেছিল হাঙ্গেরি। অবশেষে চুক্তির মধ্য দিয়ে সেই বাধা দূর হল।

বৃহস্পতিবার ইইউ নেতাদের বৈঠক শুরুর পর দু’ঘণ্টারও কম সময়ের মধ্যে চুক্তি হওয়ার খবর ঘোষণা করা হয়। এতে অনেক পর্যবেক্ষকই বিস্মিত হন।

কারণ, তারা মনে করেছিলেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবার্ন এর সঙ্গে অন্যান্য ইইউ নেতাদের মতবিরোধের কারণে আলোচনা আরও বেশি সময় ধরে চলবে।

অরবার্ন বলেছিলেন, তিনি ইউক্রেইনের প্রতি ইইউ নীতি আরেকবার ভেবে দেখার জন্য চাপ প্রয়োগ করতে চেয়েছিলেন। আগামী চার বছরের জন্য ইউক্রেইনকে তহবিল দেওয়ায় প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার ধারণা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি।

কূটনৈতিক কয়েকজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, নতুন যে সহায়তা চুক্তি হয়েছে তাতে এই প্যাকেজ নিয়ে বাৎসরিক আলাপ-আলোচনা করা এবং প্রয়োজনে দুইবছর অন্তর প্যাকেজটি পুনপর্যালোচনা করে দেখার সুযোগ রাখা হয়েছে।

ইইউ নেতারা এই চুক্তিতে পৌঁছতে না পারলে তা হত ইউক্রেইনের জন্য এক বড় ধাক্কা।চুক্তি হওয়ার পর এক্স প্ল্যাটফর্মে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, ‘ইউরোপের জন্য এ এক আনন্দের দিন।’

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তিনি ইইউ নেতাদের কাছে কৃতজ্ঞ। এই সহায়তা ইউক্রেইনের দীর্ঘমেয়াদি অর্থনৈতিক স্থিতিশীলতা জোরদার করবে বলে মন্তব্য করেন তিনি।