রাত নেমেছে চাঁদে, ‘ঘুমাচ্ছে’ বিক্রম ও প্রজ্ঞান

গত ২৩ অগাস্ট চাঁদের দক্ষিণ মেরুতে নামে ল্যান্ডার বিক্রম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2024, 06:17 AM
Updated : 14 Feb 2024, 06:17 AM

সূর্য অস্ত গিয়ে চাঁদে নামছে রাত; ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম আর রোভার প্রজ্ঞানের এখন ঘুমোবার সময়।

ভারতের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান-ইসরো বলছে, ‘স্লিপ মোডে’ রাখা হয়েছে তাদের। সৌরশক্তি ও ব্যাটারি শেষ হয়ে গেলে একে অপরের পাশে ‘ঘুমিয়ে পড়বে’ ল্যান্ডার ও রোভার। এরপর আগামী ২২ সেপ্টেম্বরের দিকে চাঁদে ফের সকাল হলে তারা জেগে উঠতেও পারে।

গত ২৩ অগাস্ট চাঁদের দক্ষিণ মেরুতে নামে ল্যান্ডার বিক্রম। তারপর তার পেট থেকে বেরিয়ে আসা ছয় চাকার রোবট যান প্রজ্ঞান। এ দুটি যন্ত্র সৌর শক্তি ব্যবহার করে চলে।

চাঁদে মাস হয় ২৮ দিনে। টানা ১৪ দিন রাতের পর বাকি ১৪ দিন সূর্যের আলো বা দিন থাকে। সে কারণে দিনের শুরতে সেখানে নেমে কাজ শুরু করেছিল ল্যান্ডার ও রোভার। এরপর সূর্য গিয়ে রাত নামতে শুরু করায় তারা শক্তি হারাচ্ছে। সে কারণে তাদের রাখা হচ্ছে ‘স্লিপ মোডে’।

গত ১৪ জুলাই ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান কেন্দ্র থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করেছিল ইসরো। ২৩ অগাস্ট সেটি সফলভাবে চন্দ্রপৃষ্ঠে নামে। এর মাধ্যমে চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখা প্রথম এবং চাঁদের মাটিতে নামা বিশ্বের চতুর্থ দেশের স্বীকৃতি পায় ভারত। সংবাদ সূত্র: বিবিসি

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)