গুজরাটে সেতু ধস: মানুষ হত্যার অভিযোগ ১০ জনের বিরুদ্ধে

গত বছর গুজরাটের মোরবি জেলায় মাচ্চু নদীর ওপরের একটি ঝুলন্ত সেতু ধসে পড়ে ১৩৫ জনের মৃত্যু হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2023, 07:05 AM
Updated : 28 Jan 2023, 07:05 AM

ভারতের গুজরাটে গত বছর ব্রিটিশ আমলের একটি ঝুলন্ত সেতু ভেঙ্গে পড়ে ১৩৫ জনের মৃত্যুর ঘটনায় ১০ জনের বিরুদ্ধে মানুষ হত্যার অভিযোগ এনেছে পুলিশ।

শুক্রবার আনুষ্ঠানিকভাবে এ অভিযোগ আনা হয়েছে বলে গুজরাট রাজ্য পুলিশের এক শীর্ষ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

গত বছরের ৩০ অক্টোবর মোরবি জেলায় মাচ্চু নদীর ওপরের ঝুলন্ত সেতুটি ধসে পড়ার সময় সেটিতে কয়েকশ লোক ছিলেন। সংস্কার কাজ শেষে সেতুটি খুলে দেওয়ার চারদিন পরই এ দুর্ঘটনা ঘটেছিল।

সেতুটির দুই প্রান্তে নদীর পানি কম, মাত্র প্রায় ১০ ফুট গভীর ছিল। এতে সেতু ভেঙ্গে পড়ে যাওয়া লোকজন সেখানে নদীর পাথুরে তলদেশে সজোরে ধাক্কা খায়, এতেই অধিকাংশের মৃত্যু হয়। এদের বেশিরভাগই ছিল নারী ও শিশু।

এ ঘটনায় পুলিশ সেতুটির ব্যবস্থাপনার দায়িত্বে থাকা ওরেভা গ্রুপের শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল। মোরবি আদালতে শুক্রবার দেওয়া অভিযোগপত্রেও গ্রুপটির মহাব্যবস্থাপক জয়সুখ প্যাটেলকেই মূল অভিযুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন গুজরাট পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা অশোক কুমার যাদব।

পুলিশ জানিয়েছে, ঘটনার পর থেকে পলাতক প্যাটেল যেন দেশছেড়ে যেতে না পারেন সে জন্য গত সপ্তাহে তার দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

ওরেভা গ্রুপ মূলত ঘড়ি ও বৈদ্যুতিক পণ্য উৎপাদনের জন্য পরিচিত। তাদের কাছে পুলিশের অভিযোগ বিষয়ে মন্তব্য চেয়ে রয়টার্স ইমেইল পাঠালেও তাতে সাড়া দেয়নি তারা। প্যাটেলকে বার্তা পাঠানো হলেও তা তার মোবাইলে পৌঁছায়নি, তার ফোন বন্ধ পাওয়া গেছে।

পুলিশ এক হাজার ২০০ পৃষ্ঠারও বেশি যে অভিযোগপত্র দিয়েছে, তাতে প্যাটেল ছাড়াও ওরেভা গ্রুপের দুই ব্যবস্থাপক, টিকেটিংয়ের দায়িত্বে থাকা দুই কর্মী, তিন নিরাপত্তা রক্ষী এবং সেতুটি জনসাধারণের জন্য খুলে দেওয়ার আগে সেটির সংস্কারে ওরেভা গ্রুপ যে প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছিল তার দুইজন কর্মকর্তাও আছেন বলে পুলিশ কর্মকর্তা যাদব জানিয়েছেন।

আরও খবর: 

Also Read: ভিডিও: গুজরাটে সেতু ধসের ভয়ঙ্কর সেই মুহূর্ত

Also Read: গুজরাটে সেতু ধস: ‘অগভীর পানি আর পাথর’ এত মৃত্যুর কারণ