ত্বকের ক্যান্সার: সচেতনতা বাড়াতে সিডনি সৈকতে নগ্ন আড়াই হাজার মানুষ

অস্ট্রেলিয়ায় এ বছরও নতুন করে ১৭ হাজার ৭৫৬ জনের ত্বকের ক্যান্সার শনাক্ত হয়েছে।

রয়টার্স
Published : 26 Nov 2022, 12:13 PM
Updated : 26 Nov 2022, 12:13 PM

মেলানোমা বা ত্বকের ক্যান্সার সম্পর্কে সচেতনতা বাড়ানোর প্রচারের অংশ হিসেবে অস্ট্রেলিয়ার সিডনির বন্ডি সৈকতে একসঙ্গে প্রায় আড়াই হাজার মানুষ ছবি তোলার জন্য নগ্ন হয়ে পোজ দিয়েছেন।

তাদের ছবি তুলেছেন যুক্তরাষ্ট্রের খ্যাতনামা আলোকচিত্রী স্পেন্সার টিউনিক। যিনি বিশ্বের নানা ঐতিহাসিক স্থানে নগ্ন ছবি (ফটোশ্যুট) তোলার জন্য সুপরিচিত।

শনিবার সিডনির বন্ডি সৈকতে যারা টিউনিকের ছবির মডেল হয়েছেন তারা সবাই স্বেচ্ছাসেবক হিসেবেই এ কাজ করেছেন।

সৈকতের অনেকটা জুড়ে কে কীভাবে দাঁড়াবেন সেই নির্দেশ দিতে একটি বড় হ্যান্ডমাইক ব্যবহার করেছেন টিউনিক।

নিউইয়র্কের বাসিন্দা টিউনিক দীর্ঘদিন ধরে মেলানোমা বা ত্বকের ক্যান্সার সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং সবাইকে নিয়মিত ত্বক পরীক্ষা করতে উৎসাহিত করতে একটি দাতব্য সংস্থার সহযোগিতায় কাজ করে আসেছেন।

অস্ট্রেলিয়ায় যে ধরনের ক্যান্সার বেশি দেখা যায় তার মধ্যে তালিকায় চার নম্বরে ত্বকের ক্যান্সারের অবস্থান।

দেশটির ফেডারেল সরকারের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, এ বছর সেখানে ১৭ হাজার ৭৫৬ জনের ত্বকের ক্যান্সার শনাক্ত হয়েছে এবং দেশটিতে এ রোগে আক্রান্ত অন্তত একহাজার ২৮১ জন মৃত্যুর দিন গুণছেন।

টিউনিক বলেন, ‘‘আমাদের হাতে ত্বকের ক্যান্সার সম্পর্কে সচেতনতা বাড়ানোর একটি সুযোগ আছে। আমি এর অংশ হতে এখানে আসতে পেরে....আমার ছবি তুলতে পেরে এবং শরীর এবং তার সুরক্ষাকে উদযাপন করতে পেরে সম্মানিত বোধ করছি।”

নগ্ন ফটোশ্যুটে অংশ নেয়া রুবি লিননার নামে এক নারী বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ফটোশ্যুটের জন্য নগ্ন হওয়ার আগে তিনি ‘বেশ নার্ভাস’ হয়ে পড়েছিলেন।

‘‘আমি স্বীকার করছি, গতরাতে আমি মনে মনে আতঙ্কিত বোধ করছিলাম। আমি ভাবছিলাম ‘আমি কী করতে যাচ্ছি?’। কিন্তু এটি ছিল দুর্দান্ত। প্রত্যেকের মধ্যে সত্যিই একটি ভালো ভাব ছিল। প্রত্যেকেই এ কাজের প্রতি সত্যিই শ্রদ্ধাশীল ছিলেন এবং এটি সত্যিই মজাদার ছিল।”

এর আগে ২০১০ সালে টিউনিক সিডনিতে একটি গণ ফটোশ্যুট পরিচালনা করেছিলেন। সেবার সিডনি অপেরা হাউজের সামনে পাঁচ হাজার ২০০ অস্ট্রেলীয় নগ্ন হয়ে ফটোশ্যুটে অংশ নিয়েছিলেন।