রাশিয়ায় ৬,৭০০ কন্টেইনার গোলা পাঠিয়েছে উত্তর কোরিয়া

কন্টেইনারগুলোতে ৩০ লাখের বেশি ১৫২ এমএম বা ৫ লাখ রাউন্ড ১২২ এমএম আর্টিলারি শেল রয়েছে- বলেছে দক্ষিণ কোরিয়া।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2024, 05:56 PM
Updated : 27 Feb 2024, 05:56 PM

রাশিয়ায় গতবছর জুলাই থেকে ৬ হাজার ৭০০ কন্টেইনার ভর্তি লাখ লাখ গোলা পাঠিয়েছে উত্তর কোরিয়া।

ইউক্রেইনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে সহায়তা করতে উত্তর কোরিয়া এই গোলা পাঠায়। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে দেশটির গণমাধ্যম এ খবর জানিয়েছে।

সোমবার স্থানীয় গণমাধ্যমে এক ব্রিফিংয়ে দক্ষিণের প্রতিরক্ষামন্ত্রী শিন উন-সিক বলেন, কন্টেইনারগুলোতে ৩০ লাখের বেশি ১৫২ এমএম বা ৫ লাখ রাউন্ড ১২২ এমএম আর্টিলারি শেল রয়েছে।

বার্তা সংস্থা ইউনহাপ জানায়, শিন উন বলেছেন, “সম্ভবত দুই ধরনের শেল মেশানো থাকতে পারে এবং আপনি বলতে পারেন, অন্তত কয়েক লাখ গোলা পাঠানো হয়েছে।”

শিন উন বলেন, উত্তর কোরিয়ার শত শত অস্ত্র কারখানা কাঁচামাল ও বিদ্যুতের অভাবে সামর্থ্যের মাত্র ৩০ শতাংশ গোলা তৈরি করতে পারছে। কিন্তু তারা রাশিয়ার জন্য গোলা তৈরির কাজ চালিয়ে যাচ্ছে ‘পুরোদমে’।

সিউল ও ওয়াশিংটন পিয়ংইয়ং ও মস্কোর বিরুদ্ধে অস্ত্র ব্যবসার অভিযোগ করেছে এবং ইউক্রেইনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করার জন্য উত্তর কোরিয়ার নিন্দা জানিয়েছে।

তবে উত্তর কোরিয়া ও রাশিয়া দুই দেশই পারস্পরিক সামরিক সহযোগিতা জোরদারের অঙ্গীকার করলেও তাদের বিরুদ্ধে আনা এমন অভিযোগ অস্বীকার করেছে।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রণালয় একটি নথি প্রকাশ করে বলেছে, গত সেপ্টেম্বর থেকে উত্তর কোরিয়া ১০ হাজারের বেশি কন্টেইনার ভর্তি গোলা বা সংশ্লিষ্ট রসদ রাশিয়াকে সরবরাহ করেছে।

এর বিনিময়ে উত্তর কোরিয়া ৯ হাজার কনটেইনার পণ্য পেয়েছে; যার বেশির ভাগই খাবার। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন উন বলেন, এই খাদ্য উত্তর কোরিয়ায় খাবারের দাম স্থিতিশীল রাখতে সহায়ক হয়েছে।

সিউলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, তারা সংখ্যা নিশ্চিত বলতে পারবেন না। তবে শিন উনের উদ্ধৃতি দিয়ে তারা বলেন, গত জুলাই মাস থেকে উত্তর কোরিয়ার তুলনায় রাশিয়া ৩০ শতাংশ বেশি কন্টেইনার পিয়ংইয়ংয়ে পাঠিয়েছে।

তিনি বলেন, উত্তর কোরিয়া আগামী মাসে একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারে। রাশিয়া তাদের এই কর্মসূচিতে প্রযুক্তিগত সহায়তা করে আসছে। আর উত্তর কোরিয়াও রাশিয়ার কাছে প্রযুক্তি সহায়তা চেয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী বলেন, “রাশিয়া কতটা দেবে, তা স্পষ্ট নয়। তবে উত্তর কোরিয়ার কাছ থেকে রাশিয়া যত গোলা পাবে, উত্তর কোরিয়াকে রাশিয়ার প্রযুক্তি সহায়তা দেওয়াটাও তত বাড়বে।”