বেলারুশ, রাশিয়া, ইউক্রেইনের মানবাধিকার কর্মীরা পেলেন শান্তির নোবেল

বেলারুশের মানবাধিকার কর্মী আলেস বিয়ালিয়াৎস্কি, রাশিয়ার মানবাধিকার সংগঠন মেমোরিয়াল এবং ইউক্রেইনের সেন্টার ফর সিভিল লিবার্টিস পেল শান্তির নোবেল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2022, 09:32 AM
Updated : 7 Oct 2022, 09:32 AM

নাগরিকদের মৌলিক অধিকারের প্রশ্নে বহু বছর ধরে লড়াই করে আসা বেলারুশের এক নাগরিক অধিকার কর্মী এবং ইউক্রেইন ও রাশিয়ার দুই মানবাধিকার সংগঠন পাচ্ছে এবারের শান্তির নোবেল।  

নরওয়ের নোবেল ইন্সটিটিউট শুক্রবার অসলোতে এক সংবাদ সম্মেলনে ১০৩তম নোবেল শান্তি পুরস্কারের জন্য বেলারুশের কারাবন্দি মাবাধিকারকর্মী আলেস বিয়ালিয়াৎস্কি, রাশিয়ার মানবাধিকার সংগঠন মেমোরিয়াল এবং ইউক্রেইনের সেন্টার ফর সিভিল লিবার্টিসের নাম ঘোষণা করে।

নোবেল কমিটি বলছে, “যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের তথ্য-প্রমাণ তুলে ধরার তাদের ভূমিকা অসাধারণ। শান্তি আর গণতন্ত্রের জন্য নাগরিক আন্দোলন কতটা জরুরি, সম্মিলিতভাবে তারা সেটাই দেখিয়েছেন।”

রায়টার্স লিখেছে, রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর প্রথম ঘোষিত এই নোবেল পুরস্কারে মিললো স্নায়ুযুদ্ধের দিনগুলোর প্রতিধ্বনি, যখন আন্দ্রেই শাখারভ, আলেক্সান্দর সলজেনিৎসিনের মত সোভিয়েত ইউনিয়নের ভিন্ন মতাবলম্বীরা শান্তি আর সাহিত্যে নোবেল পেয়েছিলেন।  

এবারের পুরস্কারের ঘোষণাকে অনেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দর লুকাশেঙ্কোর প্রতি সমালোচনার প্রকাশ হিসেবে দেখছেন।   

নোবেল কমিটির প্রধান বেরিট রেইস-অ্যান্ডারসেন বলেন, “মানবাধিকার, গণতন্ত্র আর তিন প্রতিবেশী দেশ বেলারুশ, রাশিয়া ও ইউক্রেইনের শান্তিপূর্ণ সহাবস্থানের পক্ষে কাজ করা তিনি চ্যাম্পিয়নের প্রতি এবার সম্মান জানাতে চায় নরওয়ের নোবেল কমিটি।

“কেবল একজন ব্যক্তি নয়, একটি প্রতিষ্ঠান নয়, কিংবা খুব সহজে মুশকিল আসানের কোনো কৌশলে নয়; এটা হল সেই ঐক্যের শক্তি, যাকে আমরা বলি নাগরিক সমাজ, যে ঐক্য স্বৈর শাসকের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারে, মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ করতে পারে।”

কারাবন্দি আলেস বিয়ালিয়াৎস্কিকে মুক্তি দেওয়া আহ্বান জানান নোবেল কমিটির প্রধান। তিনি এও বলেন, পুতিনের কথা মাথায় রেখে এবারের পুরস্কার ঘোষণা করা হয়নি।

বেলারুশের পুলিশ গতবছর জুলাইয়ে প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর সমালোচক আইনজীবী ও নাগরিক অধিকার কর্মীদের বাড়ি ও অফিসে অভিযান চালায়, গ্রেপ্তার হন বিয়ালিয়াৎস্কিসহ অনেকে।

প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগ এনে সরকারবিরোধী এবং মানবাধিকার সংগঠনগুলো ওই বছর অগাস্টে বিক্ষোভে নামে। এর জেরে বেসরকারি সব সংবাদমাধ্যমের কার্যালয় বন্ধ করে দেয় বেলারুশ কর্তৃপক্ষ।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের প্রধান ড্যান স্মিথ বলেন, “এবারের পুরস্কারের ঘোষণায় নোবেল কমিটি এই বার্তা দিতে চেয়েছে যে, রাজনৈতিক স্বাধীনতা, মানবাধিকার এবং সক্রিয় নাগরিক সমাজ শান্তির জন্য জরুরি।”

তার মতে, এ পুরস্কার বিয়ালিয়াৎস্কির মনোবল বাড়িয়ে দেবে,  সেই সঙ্গে ইউক্রেইনের সেন্টার ফর সিভিল লিবার্টিসের হাতকে শক্তিশালী করবে, যারা দুর্নীতির বিরুদ্ধে লড়ছে।

স্মিথ বলেন, রাশিয়ার সবচেয়ে পুরোনো মানবাধিকার সংগঠন মেমোরিয়াল চলতি বছরের শুরুর দিকে বন্ধ করে দেওয়া হলেও সমালোচনার যে অধিকার, সেই আদর্শের মধ্যে সংগঠনটি ঠিকই বেঁচে আছে।

বরাবরের মতই চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে গত সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়। জিন গবেষণার মাধ্যমে মানব বিবর্তনের অজানা অধ্যায়ে আলো ফেলা সুইডিশ বিজ্ঞানী স্ভান্তে প্যাবো এবার চিকিৎসায় নোবেল জিতেছেন।

মঙ্গলবার ঘোষণা হয় পদার্থবিদ্যার নোবেল। বিজড়িত ফোটন কণা নিয়ে কোয়ান্টাম বলবিদ্যার ‘যুগান্তকারী’ গবেষণার স্বীকৃতিতে এবছর পুরস্কার পেয়েছেন বিজ্ঞানী অ্যালেইন আস্পেক্ট, জন এফ ক্লজার এবং অ্যান্টন জেলিঙ্গার।

রসায়নে নোবেলবিজয়ী হিসেবে বুধবার যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী ক্যারোলিন আর বের্তোজ্জি, ডেনমার্কের মর্টেন মেলডাল এবং যুক্তরাষ্ট্রের কে. ব্যারি শার্পলেসের নাম ঘোষণা করা হয়। দুটো অণুকে কীভাবে খুব সহজে জোড়া দেওয়া যায় এবং জীবন্ত কোষে কী করে সেই কৌশল খাটানো যায়, সেই পথের দিশা দেখিয়েছেন তারা।

আর সাহিত্যে নোবেলের জন্য বৃহস্পতিবার ফরাসি লেখক আনি এর্নোর নাম ঘোষণা করা হয়।

আগামী ১৯ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। আর আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে বিজয়ীদের দেওয়া হবে পুরস্কার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক