ভোট কারচুপির প্রতিবাদে পাকিস্তানজুড়ে ইমরানের দলের বিক্ষোভ

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই ছাড়াও অন্যান্য বেশিকিছু দলও বিক্ষোভ করছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 02:40 PM
Updated : 11 Feb 2024, 02:40 PM

পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনে ভোট কারচুপির অভিযোগে বিভিন্ন নগরীতে প্রতিবাদ-বিক্ষোভ করেছে কারান্তরীণ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ।

পাকিস্তানের জিও নিউজ জানায়, রাওয়ালপিণ্ডিতে সাদিকাবাদে জেলা নির্বাচন কমিশনারের কার্যালয়ের বাইরে পিটিআই কর্মীরা বিক্ষোভ করে। বিক্ষোভ ছত্রভঙ্গ করতে সেখানে পুলিশ টিয়ার গ্যাস ছুড়েছে এবং লাঠি চার্জ করেছে।

কিছু পিটিআই কর্মী সুকুর প্রেস ক্লাবের বাইরেও বিক্ষোভ করেছে। দুই আসনের দুই স্বতন্ত্র প্রার্থী এই বিক্ষোভের নেতৃত্ব দিয়েছেন।

সিন্ধু প্রদেশে পাকিস্তানের নির্বাচন কমিশনের (ইসিপি) কার্যালয়ের বাইরে পিটিআই কর্মীদের আরেকটি বিক্ষোভ হয়েছে। সেখানেও মোতায়েন ছিল বিপুল সংখ্যক পুলিশ।

খাইবার পাখতুনখাওয়ার এনএ১৫ আসনের ফল স্থগিত করে রাখার ইসিপি-র সিদ্ধান্তের প্রতিবাদে পিটিআই কর্মীরা এই বিক্ষোভ করে। ওই আসনে পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থী শাহজাদা মুহাম্মদ গুস্তাসাপ খান প্রতিপক্ষ প্রার্থী পিএমএল-এন নেতা নওয়াজ শরিফকে পরাজিত করেছেন।

করাচিতেও ইসিপি কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছে পিটিআই কর্মীরা। সেখানে তারা গত বৃহস্পতিবারের ভোটের ফলে কারচুপির বিরুদ্ধে প্রতিবাদ করে।

পেশাওয়ারে এক সাংবাদিক সম্মেলনে পিটিআই প্রতিষ্ঠাতা ইমরান খান বলেন, খাইবার পাখতুনখাওয়ায় পিটিআই-সমর্থিত স্বতন্ত্ররা একটি চুক্তির আওতায় জিতেছে। পার্লামেন্টের বাইরে থেকেও তিনি লড়াই চালিয়ে যাবেন বলে জানান।

তিনি বলেন, “দেশের প্রতিনিধিত্ব করা কিংবা সেবা দেওয়ার জন্য আমাদের পার্লামেন্টের দরকার নেই। আমরা এমনভাবে দেশের সেবা করব যে, মানুষ পার্লামেন্টের সদস্যদের কথা ভুলে যাবে।”

ইমরান খান এরপর আওয়ামী ন্যাশনাল পার্টি (এএনপি) প্রার্থীরা যেসব আসনে রানার আপ হয়েছে সেইসব আসনগুলোর ভোট পুনরায় গণনার আহ্বান জানান। নতুবা দল ব্যাপক বিক্ষোভে নামবে বলে জানান।

পিটিআইয়ের পাশাপাশি অন্যান্য দলও বিক্ষোভ করছে। এর মধ্যে আওয়ামী ন্যাশনাল পার্টি (এএনপি) রোববার নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে বলেছে, দেশের ইতিহাসে এই নির্বাচনে সবচেয়ে বাজে ফল হয়েছে।

ওদিকে, জামায়েত উলামা-ই-পাকিস্তান (জেইউআই-এফ) রোববার জাতীয় মহাসড়কে ৯ ঘণ্টা অবস্থান ধর্মঘট করেছে। নির্বাচনে কারচুপির প্রতিবাদে দলটি মহাসড়ক অবরোধ করে।

জামায়েত-ই-ইসলামি বেলুচিস্তানও তাদেরকে ষড়যন্ত্র করে জাতীয় পরিষদ থেকে দূরে রাখা হচ্ছে বলে অভিযোগ করেছে। ভোটে কারচুপির অভিযোগ করেছে তারাও।

পিটিআই সমর্থিত দুই স্বতন্ত্র প্রার্থী রোববার মুলতানে এক সংবাদ সম্মেলনে ভাষণ দিয়েছেন। সেখানে তারা এনএ-১৫১ মুলতান আসন এবং এনএ-১৪৮ মুলতান আসনের ভোট পুনরায় গণনার দাবি জানিয়েছেন।