চীনের ইউক্রেইন শান্তি পরিকল্পনা নিয়ে পুতিন–শি আলোচনা

ইউক্রেইনে যুদ্ধ বন্ধে চীনের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা নিয়ে সোমবার এ আলোচনা হয়। মঙ্গলবার দুই নেতা আবার আলোচনায় বসছেন।

রয়টার্স
Published : 21 March 2023, 01:58 PM
Updated : 21 March 2023, 01:58 PM

ইউক্রেইনে যুদ্ধবিরতির জন্য বেইজিংয়ের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

সোমবার শি’র মস্কো সফরের প্রথম দিনে দুই নেতার মধ্যে এ আলোচনা হয়। মঙ্গলবার শি এবং পুতিন আবার আনুষ্ঠানিক আলোচনায় বসছেন বলে জানিয়েছে ক্রেমলিন।

ইউক্রেইন যুদ্ধের এই সময়ে চীন যখন শান্তি-প্রতিষ্ঠায় নিজেদের ভূমিকা উজ্জ্বল করার চেষ্টা নিয়েছে,তখন রাশিয়ায় চীনা প্রেসিডেন্ট শি’র সফর মস্কোর সঙ্গে বেইজিংয়ের চির-ঘনিষ্ঠ সম্পর্ক এবং পশ্চিমাদের বিরুদ্ধে তাদের চ্যালেঞ্জকে সামনে নিয়ে এসেছে।

শি এবং পুতিন দুই নেতাই সোমবার চারঘণ্টার বেশি সময় কথা বলেছেন। একসঙ্গে নৈশভোজ করেছেন এবং একে অপরকে প্রিয় বন্ধু সম্বোধন করে উষ্ণ প্রসংশাও করেছেন বলে জানিয়েছে রুশ গণমাধ্যম।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, সোমবার শি এবং পুতিন চীনের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা নিয়ে আলাপ করেছেন। এ প্রস্তাবে ইউক্রেইনে যুদ্ধের তীব্রতা কমানো এবং এরপর যুদ্ধবিরতি করার আহ্বান জানানো হয়েছে।

বৈঠকে দুই নেতা বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেছেন এবং গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে বলেও জানান পেসকভ। তবে এসব আলোচনা নিয়ে বিস্তারিত জানাননি তিনি। বলেছেন, মঙ্গলবার দ্বিতীয়দিনের মতো শি-পুতিন আলোচনার পর সাংবাদিকদেরকে একটি যৌথ বিবৃতি দেওয়া হবে।

ইউক্রেইনে একবছর ধরে যুদ্ধ পরিচালনা করা রাশিয়ার জন্য চীনের প্রেসিডেন্টের এই মস্কো সফর একটি বাড়তি পাওনা। কিন্তু যুক্তরাষ্ট্র পুতিনকে কূটনৈতিক সুরক্ষা দেওয়ার জন্য চীনের প্রেসিডেন্টের এই সফরের সমালোচনা করেছে।