গাজায় ‘প্রতি ঘণ্টায় ২ জন মা নিহত হচ্ছেন’

যুদ্ধবিধ্বস্ত গাজায় এ পর্যন্ত প্রায় ১৬ হাজার নারী ও শিশু নিহত হয়েছে, ভূখণ্ডটিতে ইসরায়েলের যুদ্ধের প্রধান শিকার তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2024, 05:31 AM
Updated : 20 Jan 2024, 05:31 AM

ইসরায়েলের নির্বিচার হামলায় ফিলিস্তিনি ছিটমহল গাজায় প্রতি ঘণ্টায় গড়ে দুইজন করে মা নিহত হচ্ছেন বলে জানিয়েছে জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা।

শুক্রবার সংস্থাটি জানিয়েছে, যুদ্ধবিধ্বস্ত গাজায় এ পর্যন্ত প্রায় ১৬ হাজার নারী ও শিশু নিহত হয়েছে, ভূখণ্ডটিতে ইসরায়েলের যুদ্ধের প্রধান শিকার তারা। গাজায় যারা নিহত হয়েছে তাদের ৭০ শতাংশ নারী ও মেয়ে শিশু।

৭ অক্টোবর গাজায় ইসরায়েলি হামলা শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১০ হাজার শিশু তাদের পিতাদের হারিয়েছে। যারা বাস্তুচ্যুত হয়েছে তাদের মধ্যে ১০ লাখ নারী ও বালিকা রয়েছে।

নারী ও বালিকারা নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, আশ্রয় বঞ্চিত হচ্ছে। আর এখন তারা ‘অনাহার ও আসন্ন দুর্ভিক্ষের মুখোমুখি হচ্ছে’ উল্লেখ করে সংস্থাটি উদ্বেগ প্রকাশ করেছে।

সংস্থাটির নির্বাহী পরিচালক সিমা বাহাউস এক বিবৃতিতে বলেছেন, “এই ১০০ দিনে ফিলিস্তিনি জনগণের ওপর প্রজন্মগত ট্রমা সঞ্চালিত হয়েছে আর তা অব্যাহত আছে, এটি আগামী কয়েক প্রজন্ম ধরে আমাদের তাড়িত করবে।

“আজ আমরা গাজার নারী ও মেয়েদের অবস্থা নিয়ে যতই আহাজারি করি না কেন বাধাহীন মানবিক সহায়তা এবং এই ধ্বংসযজ্ঞ ও হত্যার সমাপ্তি না ঘটলে পরেও আমাদের আহাজারি করতে হবে।”

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের আক্রমণে গাজায় ১৪২ জন ফিলিস্তিনি নিহত ও ২৭৮ জন আহত হয়েছে, এতে তিন মাসেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলের নজিরবিহীন হামলায় ভূখণ্ডটিতে ২৪৭৬২ জন মানুষ নিহত হয়েছে।

আরও পড়ুন:

Also Read: গাজা যুদ্ধে হারিয়ে যাওয়ার ঝুঁকিতে এক প্রজন্মের শিশু: জাতিসংঘ

Also Read: ফিলিস্তিন রাষ্ট্র হবে না, স্পষ্ট জানালেন নেতানিয়াহু