লিবিয়া থেকে ২.৫ টন ইউরেনিয়াম উধাও

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) গোপনীয় এক বিবৃতিতে সদস্য রাষ্ট্রগুলোকে বিষয়টি অবহিত করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 04:21 AM
Updated : 16 March 2023, 04:21 AM

লিবিয়ার একটি স্থান থেকে প্রায় আড়াই টনের মতো প্রাকৃতিক ইউরেনিয়াম হারিয়ে গেছে বলে জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণকারী পরিদর্শকরা দেখতে পেয়েছেন।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) বুধবার এক বিবৃতিতে সদস্য রাষ্ট্রগুলোকে বিষয়টি অবহিত করেছে। লিবিয়ার ওই স্থানটি দেশটির সরকারের নিয়ন্ত্রণে ছিল না বলে জানিয়েছে তারা।

মঙ্গলবার পরিদর্শকরা ওই স্থানটি পরিদর্শনের পর বিষয়টি ধরা পড়ে। গত বছরই এই স্থানটি পরিদর্শনের পরিকল্পনা ছিল, কিন্তু ওই ‘অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতির কারণে তা স্থগিত করতে হয়েছিল’ বলে আইএইএ এর প্রধান রাফায়েল গ্রোসির গোপনীয় ওই বিবৃতিতে জানানো হয়েছে।

এক পাতার ওই বিবৃতিতে বলা হয়েছে, “পরিদর্শকরা দেখতে পান, ঘনীভূত ইউরেনিয়াম আকরিক (ইউওসি) অবস্থায় ১০টি ড্রামে রাখা প্রায় আড়াই টন প্রাকৃতিক ইউরেনিয়াম ওই স্থানটিতে নেই, কিন্তু আগে এক ঘোষণায় (লিবিয়া) জানিয়েছিল ইউরেনিয়ামগুলো সেখানে রাখা হয়েছে।”

ওই স্থানটি থেকে কোন পরিস্থিতিতে ইউরেনিয়ামগুলো সরানো হয়েছে এবং এখন সেগুলো কোথায় আছে তা নির্ধারণে তারা ‘আরও তৎপরতা’ চালাবে বলে জানিয়েছে আইএইএ। তবে লিবিয়ার কোন স্থান থেকে ইউরেনিয়ামগুলো খোয়া গেছে তার নাম উল্লেখ করেনি তারা, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতিতে বলা হয়েছে, “পারমাণবিক উপাদানের বর্তমান অবস্থান সম্পর্কে অজ্ঞতা তেজস্ক্রিয় বিকিরণের ঝুঁকি তৈরি করতে পারে, পাশাপাশি পারমাণবিক নিরাপত্তা উদ্বেগও তৈরি করে।”

২০০৩ সালে লিবিয়ার তৎকালীন নেতা মুয়াম্মার গাদ্দাফি তাদের পারমাণবিক অস্ত্র কর্মসূচী বন্ধ করে দেন। তখন লিবিয়া সেন্ট্রিফিউজ সংগ্রহ করেছিল যেগুলো ইউরেনিয়াম সমৃদ্ধ করার পাশাপাশি একটি পারমাণবিক বোমার নকশার তথ্যও দিতে পারতো। কিন্তু বোমা তৈরির ক্ষেত্রে লিবিয়া তেমন একটা অগ্রসর হতে পারে নাই।

২০১১ সালে নেটোর সমর্থনে হওয়া গণঅভ্যুত্থানে গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর থেকে লিবিয়ায় অস্থিরতা বিরাজ করছে। ২০১৪ সাল থেকে দেশটির রাজনৈতিক নিয়ন্ত্রণ পূর্ব-পশ্চিমের প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীগুলোর মধ্যে বিভক্ত হয়ে আছে। ২০২০ সালে এসব পক্ষগুলোর মধ্যে শেষ বড় যুদ্ধ হয়।

জাতিসংঘের শান্তি পরিকল্পনা অনুযায়ী ২০২১ সালের প্রথমদিকে লিবিয়ায় একটি অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয় এবং তাদের ওই বছরের ডিসেম্বর নির্বাচন আয়োজন করে সরে যাওয়ার কথা ছিল, কিন্তু ওই নির্বাচন আর অনুষ্ঠিত না হওয়ায় এ সরকারের বৈধতাও বিতর্কিত হয়ে পড়েছে।