জি২০ সম্মেলনে শি, পুতিনের না থাকা অস্বাভাবিক কিছু নয়: জয়শঙ্কর

ইউক্রেইন যুদ্ধ নিয়ে গভীর ভূরাজনৈতিক বিভক্তি দেখা দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 06:45 PM
Updated : 13 Feb 2024, 06:45 PM

নয়া দিল্লিতে আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া জি২০ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অনুপস্থিতি ‘অস্বাভাবিক কিছু নয়’ বলে মন্তব্য করেছেন ভারতের দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুব্রাহ্মনিয়াম জয়শঙ্কর। তার ভাষায়, দুই নেতার অনুপস্থিতির সঙ্গে ভারতের কোনো সম্পর্ক নেই।

বুধবার এক সাক্ষাৎকারে জয়শঙ্কর বার্তা সংস্থা এএনআইকে বলেন, জি২০ দেশগুলোর কূটনীতিবিদরা নয়া দিল্লিতে ৯ ও ১০ সেপ্টেম্বরের শীর্ষ সম্মেলনের যৌথ ঘোষণার বিষয়ে ঐকমত্যে পৌঁছতে আলোচনা চালিয়ে যাচ্ছেন। 

পুতিন ও শি ভারতের ওপর ‘বিরক্ত’ বলে এ সম্মেলন এড়িয়ে যাচ্ছেন কি না, এমন প্রশ্নে তিনি বলেন, “না, না। এর সঙ্গে ভারতের কোনো সম্পর্ক আছে বলে আমি মনে করি না। আমি মনে করি তারা যে সিদ্ধান্তই নেবেন, সে বিষয়ে তারাই ভালো জানবেন। কিন্তু আপনি যেভাবে বলছেন, তেমনটা মনে করছি না আমি।”

তাদের অনুপস্থিতি ঐকমত্যে পৌঁছতে এবং সম্মেলনের শেষে একটি যৌথ ঘোষণা তৈরিতে প্রভাব ফেলবে কি না, এমন প্রশ্নে জয়শঙ্কর বলেন, “আমরা এখনও আলোচনা করছি, ঘড়ির কাঁটা গতকাল থেকে টিক টিক করা শুরু করেনি।” 

তবে জি২০ সম্মেলন থেকে প্রত্যাশা যে ‘অনেক বেশি’ এবং মহামারী, যুদ্ধ, জলবায়ু পরিবতর্ন, ঋণ ও রাজনৈতিক চাপের কঠিন পরিস্থিতিতে নয়া দিল্লিও যে বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবেলা করছে, সে কথা স্বীকার করেছেন জয়শঙ্কর।  

জি২০ বিশ্বের ২০ শীর্ষ অর্থনীতির দেশের জোট। এর নেতারা বিশ্বের চলমান গুরুত্বপূর্ণ সমস্যাগুলোর নিষ্পত্তির জন্য সমাধান খুঁজে খোঁজার চেষ্টা করেন শীর্ষ সম্মেলনে। কিন্তু ইউক্রেইন যুদ্ধ নিয়ে গভীর ভূরাজনৈতিক বিভক্তি সেই অগ্রগতিকে হুমকির মুখে ফেলেছে। সংবাদ সূত্র: রয়টার্স

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)