আগামী সপ্তাহে রাশিয়া সফরের পরিকল্পনা শি জিনপিংয়ের

চীন ও রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেইন যুদ্ধের আগে দিয়ে সীমাহীন পারস্পরিক অংশীদারত্ব ঘোষণা করেছিল।

রয়টার্স
Published : 13 March 2023, 11:33 AM
Updated : 13 March 2023, 11:33 AM

টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় বসা চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে মস্কো যাওয়ার পরিকল্পনা করেছেন।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্টরা একথা জানিয়েছেন। প্রত্যাশিত সময়ের আগেই এ সফরে যাচ্ছেন শি।

চীন ইউক্রেইন যুদ্ধ বন্ধে শান্তি প্রস্তাব দেওয়ার পর রাশিয়ায় এই সফরের পরিকল্পনা করেছে। কিন্তু রাশিয়ার প্রতি চীনের কূটনৈতিক সমর্থনের কারণে দেশটির এই শান্তি প্রচেষ্টা নিয়ে পশ্চিমারা সন্দিহান।

রাশিয়ার বার্তা সংস্থা তাস, গত ৩০ জানুয়ারি এক প্রতিবেদনে জানিয়েছিল, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বসন্তে চীনের প্রেসিডেন্ট শি কে মস্কো সফরের আমন্ত্রণ জানিয়েছেন। ওয়াল স্ট্রিট জার্নাল গত মাসে জানায়, এপ্রিল বা মে মাসের শুরুতে মস্কো করতে পারেন শি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শির মস্কো সফরের সম্ভাবনা নিয়ে মন্তব্য করার অনুরোধে তাৎক্ষণিক কোনও সাড়া দেয়নি। ক্রেমলিনও এ নিয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

শি জিনপিংয়ের সফর নিয়ে বিস্তারিত  আরও কিছুও জানা যায়নি। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট যারা কথা বলেছেন, তারা সংবেদনশীলতার কারণে তাদের পরিচয় প্রকাশ করতে চাননি।

চীন ও রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ‘সীমাহীন পারষ্পরিক অংশীদারিত্ব’ ঘোষণা করে। রাশিয়ার ইউক্রেইন আগ্রাসনের কয়েক সপ্তাহ আগে এই ঘোষণার পর থেকে দু’দেশেই বন্ধুত্ব অটুট রেখে বন্ধন আরও দৃঢ় করছে।