স্পেনীয় দ্বীপপুঞ্জের কাছে সাগরে ৩০০ অভিবাসন প্রত্যাশী নিখোঁজ

তারা চলে যাওয়ার পর থেকে এসব নৌকায় থাকা আরোহীদের পরিবার তাদের কথা আর শোনেনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2023, 07:49 AM
Updated : 10 July 2023, 07:49 AM

সেনেগাল থেকে স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের দিকে তিনটি নৌকায় করে যাওয়ার পথে সাগরে অন্তত ৩০০ অভিবাসন প্রত্যাশী নিখোঁজ হয়ে গেছেন।

রোববার অভিবাসন প্রত্যাশী বিষয়ক স্বেচ্ছাসেবক গোষ্ঠী ‘ওয়াকিং বর্ডারস’ এ কথা জানিয়েছে।

সংস্থাটির মুখপাত্র হেলেনা মালিনো বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, একটিতে প্রায় ৬৫ জন ও অপরটিতে ৫০ থেকে ৬০ জনকে বহনকারী দুটি নৌকা স্পেনের উদ্দেশে সেনেগাল ছাড়ার পর প্রায় ১৫ দিন ধরে নিখোঁজ রয়েছে। তৃতীয় নৌকাটি প্রায় ২০০ জন আরোহী নিয়ে ২৭ জুন সেনেগাল ছেড়েছিল।

তারা চলে যাওয়ার পর থেকে এসব নৌকায় থাকা আরোহীদের পরিবার তাদের কথা আর শোনেনি বলে মালিনো জানান।

সবগুলো নৌকাই সেনেগালের দক্ষিণাঞ্চলীয় শহর কাফোউনতিনে থেকে থেকে ছেড়েছিল। এলাকাটি ক্যানারি দ্বীপপুঞ্জের তেনেরিফে দ্বীপ থেকে প্রায় ১৭০০ কিলোমিটার দূরে।

মালিনো বলেন, “পরিবারগুলো খুব উদ্বিগ্ন হয়ে আছে। এই প্রায় ৩০০ মানুষ সেনেগালের একই এলাকা থেকে গিয়েছিল। সেনেগালে অস্থিরতা বিরাজ করায় তারা দেশ ছেড়েছিল।”

পশ্চিম আফ্রিকার উপকূলীয় ক্যানারি দ্বীপপুঞ্জ স্পেনের মালিকানাধীন। এই দ্বীপপুঞ্জটি স্পেনে পৌঁছানোর চেষ্টারত অভিবাসন প্রত্যাশীদের প্রধান গন্তব্য হয়ে উঠেছে। আফ্রিকা থেকে স্পেনের পথে রওনা হওয়া অল্প কিছু অভিবাসন প্রত্যাশী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে দেশটির মূলভূখণ্ডে পৌঁছানোরও চেষ্টা করে। সাগর পাড়ি দেওয়ার এসব প্রচেষ্টা গ্রীষ্মকালেই সবচেয়ে বেশি ঘটে।

আটলান্টিক মহাসাগরের অভিবাসন রুটটি বিশ্বের অন্যতম প্রাণঘাতী জলপথ। মূলত আফ্রিকার সাহারা মরুভূমির দক্ষিণাঞ্চলের দেশগুলোর অভিবাসন প্রত্যাশীরা এই রুটটি ব্যবহার করে।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থার তথ্য অনুযায়ী, ২০২২ সালে এই পথে ক্যানারি দ্বীপপুঞ্জে পৌঁছানোর চেষ্টাকালে ২২টি শিশুসহ অন্তত ৫৫৯ জন মানুষের মৃত্যু হয়েছে।