ইউক্রেইনের বিদ্যুৎ অবকাঠামোতে রাশিয়ার ব্যাপক হামলা

ইউক্রেইনের বৃহত্তম বাঁধ নিপার জলবিদ্যুৎ কেন্দ্রে আঘাত হানে রাশিয়ার ক্ষেপণাস্ত্র, তবে বাঁধ ভেঙে যাওয়ার কোনো ঝুঁকি তৈরি হয়নি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2024, 09:53 AM
Updated : 22 March 2024, 09:53 AM

ইউক্রেইনের বিদ্যুৎ অবকাঠামোজুড়ে সাম্প্রতিককালের সবচেয়ে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়া।

শুক্রবার ইউক্রেইনের রাষ্ট্রায়ত্ত জলবিদ্যুৎ কোম্পানি জানিয়েছে, জাপোরিজিয়ায় ইউক্রেইনের বৃহত্তম বাঁধ নিপার জলবিদ্যুৎ কেন্দ্রে আঘাত হেনেছে রাশিয়া, তবে বাঁধ ভেঙে যাওয়ার কোনো ঝুঁকি তৈরি হয়নি।

ইউক্রেইনের বাঁধ প্রকল্পগুলোর পরিচালনাকারী সংস্থা ইউক্রিদ্রোয়েনারগো বলেছে, “কেন্দ্রটিতে এখন আগুন জ্বলছে। জরুরি বিভাগগুলো ও বিদ্যুৎ কর্মীরা ঘটনাস্থলে উপস্থিত আছে। অসংখ্য ক্ষেপণাস্ত্র হামলার পরবর্তী পরিস্থিতি সামলাতে কাজ করছেন তারা।”

দক্ষিণাঞ্চলীয় শহরটির প্রশাসন জানিয়েছে, তাদের শহরে আটটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে এবং স্থানীয় কিছু বাসিন্দা আহত হয়েছে।

ইউক্রেইনের জ্বালানিমন্ত্রী হারমান হালুশচেঙ্কো বলেছেন, “শুধু ক্ষতি করার জন্য নয়, দেশের বিদ্যুৎ ব্যবস্থায় বড় ধরনের বিপর্যয় তৈরি করতে এসব হামলা চালানো হয়েছে।”

শুক্রবার সকালে খারকিভ শহরে প্রায় ১৫টি বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে মেয়র ইহর তেরেখভ জানিয়েছেন।

তিনি আরও জানান, ইউক্রেইনের দ্বিতীয় বৃহত্তম শহরটির বিদ্যুৎ স্থাপনাগুলো লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে আর তাতে শহরের বিভিন্ন অংশে বিদ্যুৎ চলে যায়, ট্র্যাফিক লাইটগুলো বন্ধ হয়ে যায়। হামলার কারণে নগরীর কিছু পানির পাম্পও বন্ধ হয়ে গেছে।

রাশিয়ার হামলায় পশ্চিমাঞ্চলীয় হমেলনেৎস্কি অঞ্চলের গুরুত্বপূর্ণ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি একজন নিহত হয়েছে বলে রাষ্ট্রায়ত্ত সম্পচারমাধ্যম সসপিলনা জানিয়েছে।

ইউক্রেইনের বৃহত্তম বেসরকারি বিদ্যুৎ কোম্পানি ডিটিইকে জানিয়েছে, রাশিয়া বিদ্যুৎ স্থাপনাগুলোতে ব্যাপক হামলায় চালিয়েছে আর এসব হামলায় তাদের কিছু তাপবিদ্যুৎ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব হামলার কারণে দক্ষিণপূর্বাঞ্চলীয় শহর নিপ্রোপেত্রোভস্কে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিতে পারে বলে সতর্ক করেছে তারা।

ইউক্রেইনের মধ্যাঞ্চলীয় ক্রিভই রিহের মেয়র ওলেকসান্দার ভিলকুল জানিয়েছেন, তাদের শহরেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে, তবে বিস্তারিত আর কিছু জানাননি তিনি।

মধ্যাঞ্চলীয় আরেকটি শহর ভিন্নিৎসার মেয়র সেরহি বোরজোভ জানিয়েছেন, তার শহরেও রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় গুরুত্বপূর্ণ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেইনের কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, রাশিয়ার বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র তখনো ইউক্রেইনের লক্ষ্যস্থলগুলোর দিকে ধেয়ে আসছিল।

বৃহস্পতিবার ইউক্রেইনের রাজধানী কিইভ ও এর আশপাশের অঞ্চলে কয়েক সপ্তাহের মধ্যে সবচেয়ে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। এতে স্কুল, আবাসিক ভবন ও শিল্প স্থাপনা ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি অন্তত ১৭ জন আহত হয়।

আরও পড়ুন:

Also Read: ইউক্রেইনের খারকিভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৫