ঘূর্ণিঝড় ইয়ানে গ্রিড বিপর্যয়, বিদ্যুৎহীন কিউবা

ঝড় কিউবার পশ্চিমাঞ্চলে ২ জনের প্রাণ কেড়ে নিয়েছে বলেও জানিয়েছে দেশটির রাষ্ট্রপরিচালিত গণমাধ্যম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 08:12 AM
Updated : 28 Sept 2022, 08:12 AM

শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়ান কিউবার পশ্চিম প্রান্তে তাণ্ডব চালানোর পর গ্রিডে বিপর্যয় দেখা দেওয়ায় সমগ্র ক্যারিবীয় দ্বীপদেশটি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে জানিয়েছেন সেখানকার কর্মকর্তারা।

মঙ্গলবার রাতে দেশটির বৈদ্যুতিক গ্রিডে এ ভয়াবহ বিপর্যয়ের ঘটনা ঘটে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

কয়েক দশক পুরনো কিউবার বৈদ্যুতিক গ্রিড কয়েক মাস ধরেই সমস্যা করছিল, দ্বীপদেশটির বেশিরভাগ অংশে লোডশেডিং তাই হয়ে উঠছিল দৈনন্দিন জীবনের অংশ।

কিন্তু শেষ পর্যন্ত গ্রিডটি আর তিন মাত্রার শক্তিশালী ঝড় ইয়ানের ধকল নিতে পারেনি; এটি অকার্যকর হয়ে পড়ায় দ্বীপের এক কোটি ৩০ লাখ মানুষ একসঙ্গে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে।

“ঘূর্ণিঝড় ইয়ান বয়ে যাওয়ার সময়ও বেশ জটিল অবস্থার মধ্য দিয়ে গ্রিড সিস্টেম পরিচালিত হয়েছিল। কিন্তু এই মুহুর্তে দেশের কোনো অংশে বিদ্যুৎ নেই,” বলেছেন কিউবার ইলেকট্রিসিটি ইউনিয়নের প্রযুক্তিগত পরিচালক লাজারো গেরা।

যত তাড়াতাড়ি সম্ভব বিদ্যুৎ সরবরাহ শুরু করতে মঙ্গলবার রাতের পর বুধবারও ইউনিয়নের কর্মীরা কাজ করছেন, বলেছেন তিনি।

ঘূর্ণিঝড় ইয়ান যে রাতে বয়ে গেছে তাকে ‘জীবনের সবচেয়ে অন্ধকার সময়’ বলছেন রাস্তায় আইসক্রিম বিক্রি করা মায়েলিন সুয়ারেজ।

“আমাদের ঘরের ছাদ উড়ে যাচ্ছিল প্রায়। আমার মেয়ে, স্বামী আর আমি মিলে ছাদকে দড়ি দিয়ে বাঁধি, যেন সেটি উড়ে না যায়,” কাঁপতে কাঁপতে রয়টার্সকে বলছিলেন সুয়ারেজ।

এমন একটা সময় ইয়ান কিউবায় আঘাত হানল, যখন দ্বীপদেশটি ভয়াবহ অর্থনৈতিক সংকট অতিক্রম করছে। লোডশেডিং এবং খাদ্য, ওষুধ আর জ্বালানির ব্যাপক ঘাটতিও ইয়ানের ক্ষয়ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়ানোর কাজ কঠিন করে দেবে বলে মনে হচ্ছে।

“যৎসামান্য যা ছিল, ইয়ান তাও নিয়ে গেছে। এটা ভয়াবহ বিপর্যয়,” বলেছেন পিনার দেল রিওর একটি কসাইয়ের দোকানের কর্মী ওমর আভিলা।

মঙ্গলবার এই পিনার দেল রিওতেই ইয়ান আঘাত হানে; তার আগে সাবধানতার অংশ হিসেবে কর্মকর্তারা সাড়ে লাখ বাসিন্দার সমগ্র প্রদেশের বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখে, নিচু উপকূলীয় অঞ্চল থেকে ৪০ হাজারের মতো লোকও সরিয়ে নেয় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।

শক্তিশালী এই ঘূর্ণিঝড় কিউবার পশ্চিমাঞ্চলে ২ জনের প্রাণ কেড়ে নিয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রপরিচালিত গণমাধ্যম।