ইউক্রেইনে রুশ হামলা লাখো মানুষকে দুর্ভোগে ফেলছে: জাতিসংঘ

ইউক্রেইনের বিদ্যুৎ গ্রিড ধ্বংস করে দিতে চলতি সপ্তাহে রাশিয়া ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

রয়টার্স
Published : 25 Nov 2022, 03:12 PM
Updated : 25 Nov 2022, 03:12 PM

ইউক্রেইনের গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোতে গত অক্টোবর থেকে রাশিয়ার হামলায় অন্তত ৭৭ জন নিহত হয়েছে এবং লাখ লাখ মানুষ চরম দুর্ভোগে পড়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান ভলকার তুর্ক।

ইউক্রেইনের বিদ্যুৎ গ্রিড ধ্বংস করে দিতে চলতি সপ্তাহে রাশিয়া ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে দেশের মোট বিদ্যুৎ চাহিদার প্রায় ৫০ শতাংশ এখন আর মেটানো যাচ্ছে না বলে জানিয়েছে ইউক্রেইন।

রাজধানী কিইভসহ ১৫টি অঞ্চলে বিদ্যুৎ ও পানি না থাকায় পরিস্থিতিকে ‘অত্যন্ত কঠিন’ বলে বর্ণনা করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রাশিয়া ইউক্রেইনের অবকাঠামোতে হামলার কথা স্বীকার করলেও বেসামরিক নাগরিকদেরকে হামলার নিশানা বানানোর কথা অস্বীকার করেছে। তারা বলছে, ইউক্রেইনের লড়াইয়ের শক্তি কমিয়ে তাদেরকে আলোচনার টেবিলে আনতে চাপ সৃষ্টি করাই রাশিয়ার এইসব হামলার উদ্দেশ্য।

তবে ইউক্রেইন এ ধরনের হামলাকে যুদ্ধাপরাধ আখ্যা দিয়েছে। জাতিসংঘ মানবাধিকার বিষয়ক প্রধান তুর্ক এক বিবৃতিতে বলেছেন, এইসব হামলার কারণে লাখ লাখ মানুষ চরম দুর্ভোগে নিমজ্জিত হচ্ছে এবং ভয়ঙ্কর পরিস্থিতিতে পড়ছে তাদের জীবন।

ইউক্রেইনজুড়ে বিদ্যুৎ অবকাঠামোয় গত কয়েক সপ্তাহ ধরে রাশিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র হামলার কারণে লাখ লাখ মানুষ বিদ্যুৎ ও পানিবিহীন অবস্থার মধ্যে দিন কাটাচ্ছে। তীব্র শীতের এই সময়ে হিটিং ব্যবস্থাও বন্ধ থাকায় দেশজুড়ে বহু মানুষ হাইপোথার্মিয়ায় আক্রান্ত হতে পারে বলে গভীর উদ্বেগ দেখা দিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক