লস অ্যাঞ্জেলেসে ১০ জনকে হত্যার পর সন্দেহভাজনের আত্মহত্যা

সন্দেহভাজন এশীয় বংশোদ্ভূত বৃদ্ধ হামলা চালাতে যে পিস্তল ব্যবহার করেন তাতে উচ্চ ক্ষমতার একটি ম্যাগাজিন ছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2023, 06:20 AM
Updated : 23 Jan 2023, 06:20 AM

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস শহরে এক বলরুম ড্যান্স হলে গুলি করে ১০ জনকে হত্যার পর পালিয়ে যাওয়া সন্দেহভাজন বন্দুকধারী আত্মহত্যা করেছেন। 

স্থানীয় সময় শনিবার রাতে লস অ্যাঞ্জেলেসের মন্টেরি পার্কে চীনা চান্দ্র নববর্ষ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে হামলার ঘটনাটি ঘটে।  

ওই ঘটনার ১২ ঘণ্টারও বেশি সময় পরে রোববার সকালে ঘটনাস্থল থেকে প্রায় ৩৪ কিলোমিটার দূরে টোরেন্সে সন্দেহভাজন আত্মহত্যা করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রোববার বিকালে এক সংবাদ সম্মেলনে লস অ্যাঞ্জেলেস কাউন্টি শেরিফ রবার্ট লুনা জানান, পুলিশের সোয়াত টিমের কর্মকর্তারা টোরেন্সে একটি সাদা মাইক্রোবাস ঘিরে ফেলে সেটির দিকে এগিয়ে যাওয়ার সময় ওই ব্যক্তি নিজেকে গুলি করেন, পুলিশ গাড়ির জানালা ভেঙ্গে তাকে মৃত অবস্থায় পায়। সন্দেহভাজন এই মাইক্রোবাসটি চালাচ্ছিল।

সন্দেহভাজনকে এশীয় বংশোদ্ভূত বৃদ্ধ হু ক্যান ট্রান (৭২) বলে শনাক্ত করেছেন লুনা। এই ব্যক্তি হামলা চালাতে যে পিস্তল ব্যবহার করেন তাতে উচ্চ ক্ষমতার একটি ম্যাগাজিন ছিল। তবে কী কারণে তিনি এ হামলা চালিয়েছেন তা জানা যায়নি।

তার গুলিতে যারা নিহত হয়েছেন তাদের পাঁচজন পুরুষ ও পাঁচজন নারী। তাদের পরিচয় প্রকাশ করা হয়নি।

এ ঘটনায় আরও ১০ জন আহত হয়েছেন। তাদের মধ্যে সাতজন হাসপাতালে ভর্তি আছেন এবং অন্তত একজনের অবস্থা সঙ্কটজনক বলে কর্তৃপক্ষ জানিয়েছে। 

মন্টেরি পার্কের ঘটনাস্থল থেকে পালিয়ে ট্রান গাড়িপথে ২০ মিনিটের দূরে আলহামব্রায় দ্বিতীয় আরেকটি নাচের অনুষ্ঠানে হামলার চেষ্টা করেছিলেন বলে লুনা নিশ্চিত করেছেন।

আলহামব্রার প্রত্যক্ষদর্শীরা জানান, ট্রান একটি পিস্তল হাতে হেঁটে সেখানে প্রবেশ করার পর অনুষ্ঠানের আয়োজকরা তার সঙ্গে ধস্তাধস্তি করে পিস্তলটি কেড়ে নিতে সক্ষম হন, কিন্তু ট্রান পালিয়ে যান।

লুনা জানান, এখানে কেউ গুলিবিদ্ধ হয়নি এবং ট্রান এখান থেকেও পালাতে সক্ষম হন।

আলহামব্রা থেকে পুলিশ একটি সেমি-অটোমেটিক পিস্তল উদ্ধার করেছে। আরেকটি অস্ত্র ট্রান আত্মহত্যার সময় ব্যবহার করেন। এর বাইরে সে আরও অস্ত্র ব্যবহার করেছে কিনা তা পরিষ্কার হয়নি।

মন্টেরি পার্ক এলাকার একটি রেস্তোরাঁর মালিক লস অ্যাঞ্জেলেস টাইমসকে বলেছেন, হামলার পর যারা তার রেস্তোরাঁয় আশ্রয় নিতে এসেছিল তারা বলেছেন, ‘এক ব্যক্তি মেশিনগান হাতে তাদের উপর হামলা চালিয়েছে’।

লস অ্যাঞ্জেলেসের কেন্দ্রস্থল থেকে ১১ কিলোমিটার পূর্বে মন্টেরি পার্ক এলাকাটি এশীয় অধ্যুষিত। চীনা চান্দ্র নববর্ষ উপলক্ষ্যে এখানে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। নববর্ষ উদযাপনে এখানে বহু লোক জড়ো হয়েছিল। তাদের অনেকেই ট্রানে ছোড়া গুলির শব্দকে পটকা বা বাজির শব্দ বলে মনে করেছিলেন।

আগের খবর:

Also Read: লস অ্যাঞ্জেলেসে বন্দুক হামলায় নিহত ১০

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক