কিসিঞ্জার ‘বিচক্ষণ এবং বাস্তববাদী’ নেতা ছিলেন: পুতিন

হেনরি কিসিঞ্জারের সঙ্গে কাটানো সময়গুলো প্রিয় স্মৃতি হিসেবে মনে রাখার কথা বলেছেন পুতিন।

রয়টার্স
Published : 30 Nov 2023, 10:30 AM
Updated : 30 Nov 2023, 10:30 AM

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের মৃত্যুতে সমবেদনা প্রকাশ করে তাকে একজন ‘বিচক্ষণ ও বাস্তববাদী’ নেতা বলে বর্ণনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

যুক্তরাষ্ট্রের কানেটিকাটের নিজ বাড়িতে বুধবার মারা গেছেন জার্মান বংশোদ্ভূত সাবেক এই মার্কিন কূটনীতিক। তার বয়স হয়েছিল ১০০ বছর।

বৃহস্পতিবার এক শোক বার্তায় পুতিন বলেন, “হেনরি কিসিঞ্জার নামটি বাস্তববাদী পররাষ্ট্র নীতির সঙ্গে অবিচ্ছেদ্যভাবে যুক্ত। যিনি এক সময় বৈশ্বিক যুদ্ধ উত্তেজনাকে প্রশমন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ সোভিয়েত-আমেরিকা চুক্তিতে উপনীত হওয়া সম্ভব করেছিলেন। যা বিশ্বের নিরাপত্তা জোরদারে অবদান রেখেছিল।

“গভীরভাবে চিন্তা করতে সক্ষম এই অসাধারণ মানুষটির সাথে আমি ব্যক্তিগতভাবে অনেকবার যোগাযোগ করার সুযোগ পেয়েছি এবং নিঃসন্দেহে আমি তার সঙ্গে কাটানো প্রিয় স্মৃতিগুলো মনে রাখব।”

যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ও জেরাল্ড ফোর্ডের সময় জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা কিসিঞ্জার মার্কিন কূটনীতিতে রেখে গেছেন অমোচনীয় ছাপ, পরবর্তী জীবনে ক্ষমতার বাইরে থেকেও প্রভাব বিস্তার করে গেছেন আন্তর্জাতিক রাজনীতিতে।

স্নায়ু যুদ্ধ উত্তেজনা তখন তুঙ্গে; তখন কিসিঞ্জারের উদ্যোগে সাবেক সোভিয়েত ইউনিয়নের সঙ্গে উত্তেজনা প্রশমনের সিদ্ধান্ত নেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন। উভয় পক্ষ নিজ নিজ পারমাণবিক অস্ত্রের মজুদ কমানোর আলোচনা পুনরুজ্জীবিত করে।

Also Read: হেনরি কিসিঞ্জার: বৈশ্বিক কূটনীতিকে শাসন করা বিতর্কিত এক কূটনীতিক

Also Read: হেনরি কিসিঞ্জারের মৃত্যু