বিশ্ব উষ্ণায়ন প্রথম ১.৫ সেলসিয়াস সীমা অতিক্রম করতে চলেছে

২০২৭ সালের মধ্যেই বিশ্ব উষ্ণায়ন ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের এর সীমা অতিক্রম করার সম্ভাবনা এখন ৬৬ শতাংশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 03:39 PM
Updated : 17 May 2023, 03:39 PM

আমাদের অতি উত্তপ্ত পৃথিবী আগামী কয়েক বছরের মধ্যেই তাপমাত্রা বৃদ্ধির গুরুত্বপূর্ণ সীমা অতিক্রম করতে চলেছে বলে অনুমান বিজ্ঞানীদের।

গবেষকরা বলেছেন, এখন থেকে ২০২৭ সালের মধ্যেই বিশ্ব উষ্ণায়ন ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের এর সীমা অতিক্রম করার সম্ভাবনা এখন ৬৬ শতাংশ।

মানবসৃষ্ট কারণে জলবায়ুতে কার্বন নিঃসরণ বেড়ে যাওয়া এবং এই গ্রীষ্মে আবহাওয়ার ধরণে যে পরিবর্তন হবে বলে ধারণা করা হচ্ছে তার কারণেই গুরত্বপূর্ণ ওই সীমা অতিক্রম হওয়ার সম্ভাবনা বেড়ে গেছে বলেও মত বিজ্ঞানীদের।

যদি বিশ্বের গড় তাপমাত্র বৃদ্ধি উষ্ণায়নের ওই সীমা অতিক্রম করে যায় তবে তা খুবই উদ্বেগজনক। যদিও হয়তো সেটা অস্থায়ী হবে।

উষ্ণায়নের গুরুত্বপূর্ণ ওই সীমা অতিক্রম করে যাওার অর্থ হলো, বিশ্বের গড় তাপমাত্রা প্রাকশিল্পায়ন যুগের তুলনায় ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে।

ওই সীমা অতিক্রম এমনকী যদি মাত্র এক বছরও স্থায়ী হয় তবে সেটাই বড় বিপদের চিহ্ন। যার অর্থ, বৈশ্বিক তাপমাত্রা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, কমছে না।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনায় ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস একটি প্রতীকী সংখ্যায় পরিণত হয়েছে।

২০১৫ সালে হওয়া প্যারিস জলবায়ু চুক্তিতে বিশ্বনেতারা বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির গতি হ্রাস করতে ‘প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে’ বৈশ্বিক উষ্ণায়ন ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামিয়ে রাখার বিষয়ে একমত হয়েছিলেন।

যদি প্রতিবছরই উষ্ণায়ন ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের সীমা অতিক্রম করে এবং এক বা দুই দশক ধরে এটা চলতে থাকে তবে বিশ্বজুড়ে তার মারাত্মক ক্ষতিকর প্রভাব দেখা দেবে। যেমন: ‍তাপদাহ আরো দীর্ঘ হবে, আরো প্রাণঘাতী ঝড় ও দাবানল দেখা যাবে।

তবে আগামী কয়েক বছরের মধ্যে একবার সীমা অতিক্রম করে যাওয়ার অর্থ এই নয় যে সব আশা শেষ হয়ে যাবে। বরং বিজ্ঞানীরা বলছেন, এখনো সময় আছে দ্রুত কার্বন নিঃসরণ হ্রাসের মাধ্যমে বৈশ্বিক উষ্ণায়নকে সীমার মধ্যে আটকে রাখার।

 ২০২০ সাল থেকে ওয়ার্ল্ড মেটিওরোলোজিক্যাল অর্গানাইজেশন থেকে বৈশ্বিক উষ্ণায়ন ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের সীমা অতিক্রমে করে যাওয়ার সম্ভাবনার পরিসংখ্যান প্রকাশ করে আসছে।

তখন তারা বলেছিল, সামনের পাঁচ বছরে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের সীমা অতিক্রম করে যাওয়ার সম্ভাবনা ২০ শতাংশের কম।

কিন্তু গত বছর সেই সম্ভাবনা বেড়ে ৫০ শতাংশ হয় এবং এখন এটি লাফিয়ে ৬৬ শতাংশ হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এর অর্থ এটা হওয়ার সম্ভাবনা এখন ’৫০ শতাংশের বেশি’।