আলোচনায় যখন ম্যাক্রোঁর ঘড়ি

টিভি সাক্ষাৎকারের এক পর্যায়ে হাত আড়াল করে নিজের ঘড়িটি খুলে রাখলেন ফরাসি প্রেসিডেন্ট; দামি বলে লুকানোর চেষ্টা?

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 06:47 AM
Updated : 25 March 2023, 06:47 AM

এক টিভি সাক্ষাৎকারে এসেছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, এক ফাঁকে নিজের হাতঘড়িটি রেখেছিলেন খুলে; পেনশন সংস্কার নিয়ে ফ্রান্সে চলমান বিক্ষোভের মধ্যে তার ওই ‘দামি’ ঘড়ি সোশাল মিডিয়ায় ফেলেছে শোর।

গার্ডিয়ান জানিয়েছে, বুধবার টেলিভিশনে প্রচারিত সেই মুহূর্তটি কোনোভাবেই সমালোচকদের চোখ এড়াতে পারেনি। যে পেনশন সংস্কার নিয়ে টেলিভিশনের পর্দায় হাজির হয়েছিলেন ম্যাক্রোঁ, তার একদিন আগেও ফ্রান্সজুড়ে ১০ লাখ মানুষ বিক্ষোভ করেছে।

ওই সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে জনসংশ্লিষ্ট বিষয়ে ‘উদ্ধত ও বেপরোয়া’ দেখা গেছে বলে অভিযোগ করছেন সমালোচকরা।

শুক্রবার তারা যখন দাবি করেন, ম্যাক্রোঁ সাক্ষাৎকারে দামি হাতঘড়িটি লুকিয়ে ফেলেছিলেন; এরপর ক্ষোভ আরও বাড়ে। ‘বিলাসবহুল’ ঘড়িটির দাম ৮০ হাজার ইউরোও হতে পারে বলে সোশাল মিডিয়ায় বিভিন্নজন বলছেন।

সাক্ষাৎকারের ১০ মিনিটের দিকে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তার হাত টেবিলের উপর রাখায় একবার শব্দ শোনা যায়। এরপর দুই হাত টেবিলের নিচে নামিয়ে ফেলেন। ফের যখন হাত উপরে তোলেন, তার বাম হাতে থাকা সেই ঘড়িটি আর দেখা যায়নি।

ওই ঘটনার ভিডিও ক্লিপ সঙ্গে সঙ্গে ফ্রান্সে ছড়িয়ে পড়ে। তিনি যে ‘ধনী রাষ্ট্রপতি’, তার প্রমাণ হিসেবে দেখা হয় এই কর্মকাণ্ডকে।

তবে ফরাসি প্রেসিডেন্টের দপ্তর এলিজে প্রাসাদের পক্ষ থেকে বলা হয়েছে, ঘড়িটি টেবিলের সঙ্গে লেগে শব্দ করায় ম্যাক্রোঁ সেটি খুলে ফেলেছিলেন।

“প্রেসিডেন্ট ম্যাক্রোঁ আড়াল করার জন্য তার ঘড়ি খোলেননি। সেটি টেবিলের উপর লেগে শব্দ হচ্ছিল। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভিডিওর শুরুতেও সেই শব্দ স্পষ্টভাবে শোনাও যাচ্ছে।”

ঘড়িটির সঠিক মূল্য জানা যায়নি। ফরাসি সংবাদমাধ্যমগুলো বলছে, সেটি ফ্রান্সের কোম্পানি বেল অ্যান্ড রস এর তৈরি। এর দাম ১৬ হাজার থেকে ২৪ হাজার ইউরোর মধ্যে।

ফ্রান্সের প্রেসিডেন্টের একটি ঘনিষ্ঠ সূত্রের বরাতে স্থানীয় সংবাদমাধ্যমাগুলো লিখেছে, দেড় বছরেরও বেশি সময় ধরে ম্যাক্রোঁ ওই ঘড়িটি হাতে পরছেন। তার ইনস্টগ্রাম অ্যাকাউন্ট ও অফিসিয়াল ছবিতে সেটি রয়েছে। ২০২২ সালের বিশ্বকাপের সময় এবং গত ডিসেম্বরে ওয়াশিংটন সফরেও তিনি এই ঘড়ি পরেন।

ফ্রান্সে পেনশন পাওয়ার বয়সসীমা বাড়ানোর সরকারি পরিকল্পনার বিরুদ্ধে রাজধানী প্যারিসে প্রতিবাদ বিক্ষোভ চলে আসছে।

সরকারের এই পেনশন পরিকল্পনা নিয়ে বাড়তে থাকা অস্থিরতার মধ্যে চলতি বছরের শুরু থেকে একের পর এক ধর্মঘট দেখেছে ফ্রান্স, এর প্রতিবাদে প্যারিসের রাস্তায় রাস্তায় ফেলে রাখা হয়েছে পয়োবর্জ্যের স্তূপ, যা ২০১৮ সালের তথাকথিত ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলনের পর প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সরকারকে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে ফেলেছে।

পেনশন সংস্কার বিলটিকে পার্লামেন্টের ভোটাভুটি ছাড়াই পার করানোর সিদ্ধান্ত নিয়েছেন ম্যাক্রোঁ। তার এ সিদ্ধান্তের পরই প্যারিসজুড়ে অস্থিরতা দেখা দেয়।