কাশ্মীরে ‘পাকিস্তানি জঙ্গি’ ও ৪ ভারতীয় সেনা নিহত

কালাকোট বনে জঙ্গিরা লুকিয়ে আছে, এমন খবর পেয়ে ভারতীয় সেনাবাহিনী ও পুলিশ সেখানে যৌথ অভিযান শুরু করে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2023, 09:04 AM
Updated : 23 Nov 2023, 09:04 AM

ভারতের জম্মু ও কাশ্মীর অঞ্চলের রাজৌরি জেলায় দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে কথিত পাকিস্তানি জঙ্গিদের গোলাগুলিতে এক জঙ্গি ও চার ভারতীয় সেনা নিহত হয়েছে। 

বুধবার রাজৌরির কালাকোট বনে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের গোলাগুলি শুরু হয়। পরে রাতে গোলাগুলি বন্ধ থাকার পর বৃহস্পতিবার সকালে আবার শুরু হয়।

জম্মুর প্রতিরক্ষা জনসংযোগ কর্মকর্তা (পিআরও) জানিয়েছেন, নিহত জঙ্গির নাম কুয়ারি, পাকিস্তানের এই নাগরিক লস্কর-ই-তৈয়বার উচ্চপদস্থ সদস্য। সে বোমা তৈরির (আইইডি) বিশেষজ্ঞ, একজন প্রশিক্ষিত স্নাইপার আর পাহাড়ের গুহায় লুকিয়ে থেকে সেখান থেকে অভিযান পরিচালনা করে সে।

গত এক বছর ধরে কুয়ারি তার দল নিয়ে রাজৌরি ও পুঞ্চ জেলায় তৎপরতা চালিয়েছে। সে ডাংরি ও কান্দিতে চালানো হামলার মূল পরিকল্পনাকারী বলে অভিযোগ ওই কর্মকর্তার।   

কালাকোট বনে জঙ্গিরা লুকিয়ে আছে, গোয়েন্দা সূত্রে এমন খবর পেয়ে ভারতীয় সেনাবাহিনীর স্পেশাল ফোর্স ও পুলিশ সেখানে যৌথ অভিযান শুরু করে। এই অভিযান চলাকালেই দুই পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়।   

পুলিশ জানিয়েছে, এলাকাটি ঘন বনে আচ্ছাদিত, জঙ্গিরা যেন পালিয়ে যেতে না পারে তা নিশ্চিত করতে রাতেই অতিরিক্ত বাহিনী এনে এলাকাটি ঘিরে ফেলা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত বছর জম্মু ও কাশ্মীরের পীর পাঞ্জাল বনে বেশ কয়েকটি গোলাগুলির ঘটনা ঘটেছে, এরপর থেকে বনটি ভারতীয় নিরাপত্তা বাহিনীর জন্য চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। জঙ্গি ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা ঘন এই বনটিকে তাদের অবস্থান গোপন করতে ব্যবহার করছে। তারা এর বন্ধুর ভূমিরূপের সুযোগ নিচ্ছে।