আন্তর্জাতিক সম্মেলনে রাশিয়ার প্রতিনিধির মুখে ঘুষি ইউক্রেইনের এমপির

আঙ্কারায় পার্লামেন্টারি অ্যাসেম্বলি অব দ্য ব্ল্যাক সি ইকোনমিক কোঅপারেশন (পিএবিএসইসি) এর সাধারণ অধিবেশন চলার সময় ঘটনাটি ঘটেছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2023, 07:31 AM
Updated : 5 May 2023, 07:31 AM

তুরস্কে এক সম্মেলন চলাকালে রাশিয়ার একজন প্রতিনিধির মুখে কিলঘুষি মেরেছেন ইউক্রেইনের একজন এমপি।

ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা গেছে, ইউক্রেইনীয় ওই এমপি নিজ দেশের একটি পতাকা প্রদর্শন করার সময় রাশিয়ার প্রতিনিধি সেটি ছিনিয়ে নিয়ে উল্টো দিকে হাঁটা শুরু করেন, কিন্তু ইউক্রেইনীয় এমপি পেছন থেকে ধেয়ে এসে রাশিয়ার প্রতিনিধিকে ঘুষি মারতে শুরু করেন এবং নিজ দেশের পতাকাটি উদ্ধার করেন। পরে সম্মেলনের নিরাপত্তা কর্মকর্তারা এসে ইউক্রেইনের এমপিকে নিবৃত্ত করেন।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, বৃহস্পতিবার তুরস্কের রাজধানী আঙ্কারায় পার্লামেন্টারি অ্যাসেম্বলি অব দ্য ব্ল্যাক সি ইকোনমিক কোঅপারেশন (পিএবিএসইসি) এর সাধারণ অধিবেশন চলার সময় ঘটনাটি ঘটে। 

এই অধিবেশনে কৃষ্ণসাগরীয় অঞ্চলের দেশগুলোর প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। তারা অর্থনীতি, প্রযুক্তি ও সামাজিক খাতে বহুপাক্ষিক ও দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের বিষয়ে আলোচনা করতে আঙ্কারায় জড়ো হয়েছেন। 

নিউজউইক জানিয়েছে, কিইভ পোস্টের রাজনৈতিক উপদেষ্টা ও বিশেষ সংবাদাতা জ্যাসন জে স্মার্ট টুইটারে ভিডিওটি পোস্ট করেছেন। বৃহস্পতিবার পোস্ট করার পর থেকে এ পর্যন্ত ভিডিওটি ৪৩ লাখ বার দেখা হয়েছে।   

রাশিয়ার প্রতিনিধির নাম জানা না গেলেও ইউক্রেইনের এমপির নাম অলেকসান্দার মারিকোভস্কি বলে জানা গেছে। মারিকোভস্কি নিজের ফেইসবুক একাউন্টে ভিডিওটি শেয়ার করেছেন এবং লিখেছেন, “নোংরা রাশিয়ান, আমাদের পতাকায় হাত দেওয়া থেকে দূরে থাক, ইউক্রেইন থেকে দূরে থাক।”

ক্রেমলিনে ড্রোন হামলা চালিয়ে ইউক্রেইন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টা করেছে, রাশিয়া এমন অভিযোগ করার পর যুদ্ধরত এই দুই দেশের মধ্যে উত্তেজনার পারদ আরও অনেকখানি চড়েছে। ইউক্রেইন রাশিয়ার ওই অভিযোগ অস্বীকার করেছে। 

রাশিয়া ও ইউক্রেইন উভয়েই ৩০ বছর আগে প্রতিষ্ঠিত পিএবিএসইসি-র সদস্য। কৃষ্ণসাগরীয় অঞ্চলের ‘শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধি’ বৃদ্ধির লক্ষ্যে পিএবিএসইসি কাজ করছে।

আরও খবর:

Also Read: জেলেনস্কিকে ‘চিরতরে মুছে ফেলা’ ছাড়া উপায় নেই : মেদভেদেভ

Also Read: ক্রেমলিনে ড্রোন হামলার পেছনে রয়েছে যুক্তরাষ্ট্র: রাশিয়া