জেলেনস্কিকে ‘চিরতরে মুছে ফেলা’ ছাড়া উপায় নেই : মেদভেদেভ

ক্রেমলিনে ইউক্রেইনের ড্রোন হামলার ঘটনার পর এমন কথা বলেছেন সাবেক রুশ প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 05:36 PM
Updated : 4 May 2023, 05:36 PM

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে চিরতরে মুছে ফেলা ছাড়া রাশিয়ার আর কোনও ‍ উপায় নেই বলে মন্তব্য করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারি বাসভবন ক্রেমলিনে ইউক্রেইনের ড্রোন হামলার ঘটনার পর তিনি এমন কথা বললেন। ‘দ্য নিউজউইক’ এ খবর জানিয়েছে।

নিজের টেলিগ্রাম চ্যানেলে এক পোস্টে মেদভেদেভ লেখেন, “আজ যে সন্ত্রাসী হামলা চলেছে, তাতে জেলেনস্কি ও তার চক্রীদলকে চিরতরে শেষ করে ফেলা ছাড়া রাশিয়ার আর কোনও উপায় নেই।”

মেদভেদেভ আরও লেখেন, “জেলেনস্কির নিঃশর্তে আত্মসমর্পণের নথি সই করার প্রয়োজন নেই।” নাৎসি জার্মান নেতা হিটলারের সঙ্গে জেলেনস্কির তুলনা করে তিনি বলেন, “হিটলারও এমন কোনও নথি সই করেননি। প্রেসিডেন্ট পদে বসানোর জন্য সবসময়ই কাউকে না কাউকে পাওয়া যাবে।”

মেদভেদেভ বর্তমানে রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপ-চেয়ারম্যান। নিজের টেলিগ্রাম চ্যানেলে তিনি প্রায় নিয়মিতই ইউক্রেইনের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র হামলার হুমকি দিয়ে থাকেন।

রাশিয়ার এই সাবেক প্রেসিডেন্ট ইউক্রেইনে যুদ্ধের প্রথম থেকেই সরাসরি কথা বলার জন্য আলোচনায় রয়েছেন। যদিও জেলেনস্কিকে হুমকি দিয়ে কোনও বার্তা এর আগে রাশিয়ার পক্ষ থেকে আসেনি।

তবে বুধবার সকালে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে মারার চেষ্টায় ক্রেমলিনে ইউক্রেইন দুইটি ড্রোন হামলা চালিয়েছে বলে রাশিয়া অভিযোগ করার পরপরই মেদভেদেভ সরাসরি জেলেনস্কিকে হুমকি দিয়ে টেলিগ্রামে ওই বার্তা দিলেন।

মস্কোর দুর্গ সদৃশ ক্রেমলিনের গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসে দুটি ড্রোন আঘাত হানে বলে পুতিনের দপ্তরের বরাত দিয়ে খবর প্রকাশ করেছিল রাশিয়ার সরকারি বার্তা সংস্থা রিয়া নোভোস্তি।

ক্রেমলিন একে ‘পরিকল্পিত সন্ত্রাসী তৎপরতা’ বলে উল্লেখ করে ইউক্রেইন ওই হামলা চালিয়েছে বলে তৎক্ষণাত অভিযোগ করেছিল। বলেছিল, প্রেসিডেন্ট পুতিনকে হত্যা করাই ছিল ওই হামলার উদ্দেশ্য। এর পাল্টা জবাব দেওয়ার হুমকিও দিয়েছিল রাশিয়া।

তবে ইউক্রেইন ওই অভিযোগ অস্বীকার করে বলেছে, এ সবই রাশিয়ার নাটক।

 ক্রেমলিনে ড্রোন হামলার বেশ কয়েকটি ভিডিও সামনে এসেছে। সেগুলোর একটিতে দেখা যায়, গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের দিকে একটি ড্রোন উড়ে যাচ্ছে এবং পরক্ষণেই সেটির বিস্ফোরণে আগুন জ্বলতে দেখা যায়।

আরকেটি ভিডিওতে ক্রেমলিন দুর্গের ওপর থেকে আগুন ও ধোঁয়া উঠতে দেখা যায়। তবে সেটি আসলে ড্রোন ছিল কিনা কিংবা ড্রোন হামলার কথা বলা হলেও আসলে ঠিক কী ঘটেছে সেটি স্পষ্ট নয়।