লেবাননে ড্রোন হামলায় জাতিসংঘের ৩ পর্যবেক্ষক আহত

আহত পর্যবেক্ষরা কোন দেশের নাগরিক তা জানানো হয়নি। এই হামলার পেছনে কারা রয়েছে তা খুঁজে বের করতে তদন্ত শুরু হয়েছে বলে ইউএন মিশন (ইউনিফিল) থেকে জানানো হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2024, 04:25 AM
Updated : 31 March 2024, 04:25 AM

লেবাননের দক্ষিণের রমেইশে ড্রোন হামলায় জাতিসংঘের তিন পর্যবেক্ষক এবং লেবানিজ একজন দোভাষী আহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন।

লেবাননের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থায় ইসরায়েলি একটি ড্রোন থেকে ওই হামলা চালানো হয়েছে বলে খবর প্রকাশ করেছে। ইসরায়েলের সেনাবাহিনী ওই অভিযোগ অস্বীকার করেছে।

আহতদের চিকিৎসা চলছে এবং এই হামলার পেছনে কারা রয়েছে তা খুঁজে বের করতে তদন্ত শুরু হয়েছে বলেও ইউএন মিশন- (ইউনিফিল) থেকে জানানো হয়েছে।

গাজা যুদ্ধ হওয়ার পর থেকেই ইসরায়েল-লেবানন সীমান্তেও উত্তেজনা দেখা দিয়েছে। লেবাননের প্রভাবশালী গ্রুপ হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলি বাহিনীর নিয়মিত গোলা বিনিময় চলছে।

ইউনিফিল-র পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, তাদের একটি পর্যবেক্ষক দল ইসরায়েল ও লেবাননের দক্ষিণাঞ্চলের মধ্যে জাতিসংঘের টেনে দেওয়া বিভাজন রেখা ‘ব্লু লাইন’ ধরে পায়ে হেঁটে পাহারা দিচ্ছিল। সে সময় একটি গোলা ওই দলটির কাছে গিয়ে পড়ে এবং বিস্ফোরিত হয়।

এভাবে শান্তিরক্ষী বাহিনীর উপর হামলাকে ওই বিবৃতিতে ‘অগ্রহণযোগ্য’ বলে বর্ণনা করা হয়েছে।

আহত পর্যবেক্ষরা কোন দেশের নাগরিক বা তাদের বর্তমান অবস্থার বিষয়ে কোনো তথ্য ওই বিবৃতিতে জানানো হয়নি। তবে দলটির সঙ্গে লেবাননের যে দোভাষী ছিলেন তার অবস্থা স্থিতিশীল রয়েছে।

এ হামলার বিষয়ে লেবাননের রাষ্ট্র পরিচালিত ন্যাশনাল নিউজ এজেন্সি জানায়, ইসরায়েলি ‘শত্রু ড্রোন থেকে’ দক্ষিণ লেবাননের ওই অঞ্চলে হামলা চালানো হয়েছে যেখানে জাতিসংঘের পর্যবেক্ষক দল আহত হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী অভিযোগ অস্বীকার করে দেওয়া এক বিবৃতিতে বলেছে, “আইডিএফ আজ সকালে রশেইশ এলাকায় ইউনিফিল এর কোনো যানে হামলা চালায়নি।”